ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হঠাৎ বদলে গেছে রাজধানীর ফুটপাতের দৃশ্য!

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০৯ পিএম, ০৩ মার্চ ২০১৯

হকারদের জন্য রাজধানীর গুলিস্তান, মতিঝিল, পল্টন এলাকার যে ফুটপাত দিয়ে চলাচল করাই মুশকিল ছিল, সে ফুটপাতের দৃশ্য এখন বদলে গেছে। ফুটপাতে একটিও দোকান বা হকার নেই। ফলে স্বচ্ছন্দে চলাচল করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন পথচারীরা।

নানা পেশার নানা রকমের মানুষের পদচারণায় মুখর থাকে রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকা গুলিস্তান, মতিঝিল ও পল্টনসহ আশেপাশের এলাকা। মানুষের উপস্থিতিতে এসব এলাকায় দিন-রাত সবসময়ই গিজগিজ করে। হকার ও অস্থায়ী দোকানের কারণে এসব এলাকার সবসময় এত মানুষ থাকতো যে পথচারীদের হাঁটতে হতো মূল সড়ক ধরে। বিষয়টা এমন যে, ‘ফুটপাতে দোকান, সড়কে গাড়ি, বিপাকে পথচারী’। তবে বিগত কয়েকদিন ধরে এই ফুটপাতের দৃশ্য হঠাৎ বদলে গেছে। পুরোপুরি ফাঁকা হয়ে গেছে এসব এলাকার ফুটপাত। ফলে স্বচ্ছন্দে চলাচল করতে পারছেন পথচারীরা।

dhaka1

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জাগো নিউজকে জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যৌথ উদ্যোগে ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে এমন কার্যক্রম অব্যাহত থাকবে।

জানা গেছে, সাম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে বৈঠক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সেখানে ফুটপাত থেকে হকার উচ্ছেদের বিষয়ে কঠোর সিদ্ধান্ত হয়।

গত ২৭ ফেব্রুয়ারি ডিএসসিসি নগরভবনে আয়োজিত মাদক, সন্ত্রাস ও অবৈধ দখলমুক্ত করতে করণীয় নির্ধারণ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, পথচারীরদের চলাচল নির্বিঘ্ন করতে ফুটপাত থেকে হকার উচ্ছেদ শুরু হয়েছে। জনগণের পথচলার সুন্দর পরিবেশ না হওয়া পর্যন্ত হকার উচ্ছেদ কার্যক্রম চলতে থাকবে।

dhaka1

অবৈধ দখলকারীদের কোনো ধরনের প্রশ্রয় দেয়া হবে না উল্লেখ করে মেয়র সাঈদ খোকন বলেন, শুধু নগরভবনের আশেপাশের এলাকায় প্রায় সাড়ে ৩ হাজার হকার ছিল। যে কারণে মানুষ হাঁটতে-চলতে পারছিল না। যার ফলে পথচারীরা সড়ক দিয়ে চলাচল করতে বাধ্য হয়। এ কারণে নানা রকম দুর্ঘটনা দেখা দিত। আমারা জনগণের চলাফেরা নির্বিঘ্ন করতে হকার উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছি।

রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট থেকে আশেপাশের সব এলাকা ঘুরে দেখা গেছে, কোনো ফুটপাতেই কোনো ধরনের অস্থায়ী দোকান বা হকার নেই। সেই ফুটপাত ধরেই হেটে যাচ্ছিলেন বেসরকারি চাকরিজীবী সাইদুর রহমান। তিনি বলেন, ‘ফুটপাত থেকে হকার উচ্ছেদ করায় খুবই ভালো একটি পরিবেশ তৈরি হয়েছে। এতে করে সাধারণ পথচারীরা স্বচ্ছন্দে ফুটপাত দিয়ে চলাচল করতে পারছে। তবে ফুটপাতের এমন দৃশ্য ধরে রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। কারণ এর আগেও দেখা গেছে, ফুটপাত থেকে হকার উচ্ছেদ করা হয়েছে কিন্তু কিছুদিন পরে আবারও তারা ফুটপাতে ফিরে এসে দোকান বসিয়েছে। এ বিষয়টা মাথায় রেখে স্থায়ী সমাধান করা উচিত।’

এএস/এমবিআর/এমএস

আরও পড়ুন