ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভোটের দিন থেমে থেমে বৃষ্টি হতে পারে ঢাকায়

মনিরুজ্জামান উজ্জ্বল | প্রকাশিত: ১০:৪৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

আগামীকাল (বৃহস্পতিবার) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন উত্তর ও দক্ষিণে সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনসহ কয়েকটি পৌরসভা, ইউনিয়ন পরিষদের নির্বাচন/উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির এ নির্বাচনে মোট ৩২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত কয়েকদিন যাবত বিরূপ আবহাওয়ার কারণে রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। আজও (বুধবার) রাজধানীতে ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়। সন্ধ্যা ৬টার পর আবারও মুষলধারে বৃষ্টি শুরু হয়। টানা দেড় ঘণ্টারও বেশি সময় ধরে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

স্বভাবতই রাজধানীবাসী তথা লাখও ভোটারের মনে প্রশ্ন ভোটের দিন আবহাওয়া কেমন থাকবে। আজকের মতো কাল বৃষ্টি নামবে না তো? নামলে কোন সময় নামবে? সকালে, দুপুরে না বিকেলে? বৃষ্টি হলে কি হালকা না মুষলধারে হবে?

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বুধবার রাত ৯টায় জাগো নিউজকে বলেন, ভোটের দিন রাজধানীতে বিরূপ আবহাওয়া থাকবে। সকাল থেকেই হালকা বৃষ্টি হতে পারে। সকাল ৯টার পর বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। তবে টানা বৃষ্টিপাত হবে না। থেমে থেমে কয়েক দফায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আজ (বুধবার) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কিছু জায়গায় মাঝারি ধরনের ভারী বর্ষণসহ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্মৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

রাজধানী ঢাকায় বাতাসের গতি ও বেগ সম্পর্কে পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার যা দমকা হাওয়াসহ পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ৪৮ ঘণ্টার শেষের দিকে আবহাওয়ার উন্নতি হতে পারে। রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ফরিদপুরে ৫৪ মিলিমিটার রেকর্ড করা হয়।

এদিকে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, উত্তর সিটির সাধারণ ওয়ার্ড ৫৪টি ও সংরক্ষিত ওয়ার্ড ১৮টি, মোট ভোটকেন্দ্র এক হাজার ২৯৫টি এবং ভোটকক্ষ ছয় হাজার ৪৮২টি। এতে মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ জন এবং নারী ভোটার ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন।

ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের মৃত্যুর পর এ পদ শূন্য হলে তাতে দলীয় প্রতীকে মেয়র পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত আতিকুল ইসলাম, জাতীয় পার্টির শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান এবং স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

ঢাকা উত্তর সিটির সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৮টি সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ৬ ওয়ার্ডে মোট ভোটকেন্দ্র ২৪৩টি এবং ভোটকক্ষ এক হাজার ৪৭২টি। মোট ভোটার পাঁচ লাখ ৯০ হাজার ৭০৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৯৮ হাজার ২৮৫ জন এবং নারী ভোটার দুই লাখ ৯২ হাজার ৪২০ জন।

ঢাকা দক্ষিণ সিটির সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের মধ্যে সাধারণ ১৮টি ওয়ার্ড ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে মোট ভোটকেন্দ্র ২৩৫টি এবং ভোটকক্ষ এক হাজার ২৫২টি। মোট ভোটার চার লাখ ৯৬ হাজার ৭৩৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৪ হাজার ৪৯৭ জন এবং নারী ভোটার দুই লাখ ৪২ হাজার ২৩৮ জন।

এমইউ/বিএ

আরও পড়ুন