ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদকে অধিক প্রাণবন্ত ও কার্যকর করতে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

জাতীয় সংসদকে অধিকতর প্রাণবন্ত ও কার্যকর করতে নবনির্বাচিত সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যদের দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির প্রথম পর্বের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী। দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে আজ ৫২ জন সংসদ সদস্য অংশ নেন।

স্পিকার বলেন, প্রথমবারের মতো নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য ওরিয়েন্টেশন কর্মসূচি সংসদীয় গণতন্ত্র সম্পর্কে বিস্তারিত ধারণা লাভে সহায়ক হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, সংসদকে অধিকতর প্রাণবন্ত ও কার্যকর করতে নবনির্বাচিত সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। এছাড়াও তিনি সংবিধান ও কার্যপ্রণালী বিধির বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

শিরীন শারমিন বলেন, বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র চর্চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়। শেখ হাসিনাই প্রথম সংসদীয় কার্যক্রমে প্রধানমন্ত্রীর জন্য ৩০ মিনিট প্রশ্নোত্তর (বুধবার) পর্ব চালু করেন। নির্বাহী বিভাগের কাজে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে কার্যপ্রণালী বিধিতে সংশোধন এনে সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমে তিনি নব অধ্যায়ের সূচনা করেন- এ ক্ষেত্রে পূর্বের প্রচলিত স্থায়ী কমিটির সভাপতি মন্ত্রীর স্থলে সাধারণ সংসদ সদস্যকে সভাপতি করা হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী একজন সদস্য হিসেবে কমিটিতে দায়িত্ব পালন করেন।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণ বিধিসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি এবং সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম এমপি।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে হুইপ মো. আতিউর রহমান আতিক এমপি, ইকবালুর রহিম এমপি, মাহবুব আরা বেগম গিনি এমপি, সামশুল হক চৌধুরী এমপি এবং আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি উপস্থিত ছিলেন।

এইচএস/জেএইচ/এমএস

আরও পড়ুন