ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হার মানতে রাজি নন ফায়ার ফাইটাররা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:১৫ এএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

রাত সোয়া ২টা। হঠাৎ দেখলে মনে হবে সিনেমা হলে চলা কোনো হলিউড ছবির দৃশ্য। ছয়তলা ভবনের ছাদ থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা মোটা পাইপের মাধ্যমে দূরের ভবনে লাগা আগুনের লেলিহান শিখা নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন।

পানি দেয়ার সঙ্গে সঙ্গে ধপ করে আগুনের লেলিহান শিখা কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসছে। কিন্তু হঠাৎ করে বিস্ফোরণের শব্দে আবারও দাউ দাউ করে জ্বলে উঠছে আগুন। কেমিক্যালে ধরা আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীদের মুখ ও চোখ প্রায় ঝলসে যাচ্ছে কিন্তু লেলিহান শিখার চোখ রাঙানিতে দমে যাওয়ার পাত্র নন ফায়ার ফাইটাররা।

আরও পড়ুন >> আগুন আর মানুষের লড়াই

তিন ঘণ্টারও বেশি সময় ধরে তারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কেউ কেউ আহতও হয়েছেন। আবার কাউকে মাথা, মুখ ও শরীরে পানির ছিটা নিতে দেখা যায়। একটু সুস্থবোধ হওয়ার সঙ্গে সঙ্গে আবারও যুক্ত হচ্ছেন আগুন নিয়ন্ত্রণের যুদ্ধে।

a

রাত ১২টার দিকে জাগো নিউজের এ প্রতিবেদক যখন ঘটনাস্থলে পৌঁছান তখন আগুনের মাত্রা অনেক বেশি ছিল। রাস্তায় দাঁড়ানো মানুষ বারবার কাছে যেতে বারণ করেন।

কাছে যেতেই দেখা যায়, চুড়িহাট্টা বড় মসজিদের ভেতর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা পাইপের মাধ্যমে পানি নিয়ে আগুন নেভানোর চেষ্টা করছেন। রাত ৩টার দিকে অর্থাৎ টানা তিন ঘণ্টারও অধিক সময় চেষ্টা চালিয়ে তারা আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

আগুনে ওয়াহিদ ম্যানসন ছাড়াও আশেপাশের বেশ কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

f

প্রত্যক্ষদর্শীরা জানান, চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের বহুতল ভবন থেকে আগুনের সূত্রপাত। ওই ভবনের নিচতলায় একটি দোকান রয়েছে, দোতলায় বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের তলাগুলোতে আবাসিক বাসা। বিস্ফোরণের পর আগুন দ্রুত পাশের রাজমনি নামে একটি রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়।

আগুন লাগার পর ভবনের সামনে থাকা বিদ্যুতের ট্রান্সফর্মার বিস্ফোরণ ঘটে; ওই সময় রাস্তায় থাকা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়। সেগুলোর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের খবরও জানান প্রত্যক্ষদর্শীরা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপ-পরিচালক দিলিপ কুমার ঘোষ জাগো নিউজকে বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। আগুনের সূত্রপাত সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি।

f

আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি আগুন নিয়ন্ত্রণে আনতে স্থানীয়দের সার্বিক সহযোগিতা কামনা করেন।

এমইউ/এমএআর/বিএ

আরও পড়ুন