ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নারায়ণগঞ্জের সেই তিন নারীর পাশে মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

নারায়ণগঞ্জে অপবাদ দিয়ে বর্বর নির্যাতনের শিকার তিন নারী নির্দোষ বলে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। ঘটনার তদন্ত শেষে এ তথ্য জানিয়ে নির্যাতনের শিকার ওই তিন নারীকে আইনি সহায়তার ঘোষণাও দিয়েছে কমিশন।

মঙ্গলবার সন্ধ্যায় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

বার্তায় তিনি বলেন, নারায়ণগঞ্জে বর্বর নির্যাতনের শিকার তিন নারীর পাশে দাঁড়িয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। নির্যাতনের ঘটনা গণমাধ্যমে প্রকাশের পর নজরে আসে কমিশনেরও। তাৎক্ষণিক একটি তদন্ত কমিটি গঠন করে এবং পরিদর্শনপূর্বক এক দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

বার্তায় বলা হয়, কমিশন কর্তৃক গঠিত তদন্ত কমিটির তিন সদস্য হচ্ছেন- মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমা, কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) আল মাহমুদ ফায়জুল কবীর ও একই বিভাগের উপ-পরিচালক গাজী সালাউদ্দিন।

অন্যদিকে মঙ্গলবার মানবাধিকার কমিশন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, ‘ঘটনাটি মর্মান্তিক এবং এতে ওই নারীদের মানবাধিকারের চরম লঙ্ঘন হয়েছে। কমিশনের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে নির্যাতনের শিকার নারীদের সাথে কথা বলেছে। তারা স্থানীয় পুলিশ ও প্রশাসনের সাথেও কথা বলেছে। কমিটি প্রতিবেদন দিয়েছে যে, ওই তিন নারী নির্দোষ। তাদের বিরুদ্ধে মিথ্যে অপবাদ দিয়ে যে নির্মম নির্যাতন করা হয়েছে তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। কমিশনের হস্তক্ষেপে এই ঘটনায় মামলা হয়েছে এবং একজন আসামিকে গ্রেফতারও করা হয়েছে। বাকি আসামিদের দ্রত গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি। কমিশন ভুক্তভোগী নারীদের সব রকম আইনী সহায়তা প্রদান করবে।’

উল্লেখ্য যে, গত ১৬ ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটার দিকে উপজেলার দক্ষিণ কলাবাগ খালপাড় এলাকায় একটি চক্র তিন নারীকে যৌনকর্মী অ্যাখ্যা দিয়ে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করা হয়। এক পর্যায়ে তাদের চুল কেটে, গলায় জুতার মালা পরিয়ে নির্যাতনকারীরা উল্লাস প্রকাশ করে।

জেইউ/এনএফ/জেআইএম

আরও পড়ুন