ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন বড় সমস্যা, অভিযান শিগগিরই

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, জনবহুল পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনগুলো একটা বড় সমস্যা। চলতি সপ্তাহেই এসব গোডাউনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হবে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

‘ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ইস্যুজ ইন বাংলাদেশ, চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর এবং ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ইসাব)।

মেয়র বলেন, গ্যাস সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হচ্ছে। তাই গ্যাস সিলিন্ডারের গুণগত মান নিশ্চিত করতে আইনের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি আরও বলেন, বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনার পর নাশকতা প্রশ্ন উঠলেও শেষ পর্যন্ত সুরাহা না হয় না। কড়াইল বস্তি, গুলশান মার্কেটসহ বেশ কয়েকটি অগ্নিকাণ্ডে পর সাধারণ মানুষ নাশকতার অভিযোগ তোলেন। কিন্তু সেসব ঘটনায় তদন্ত কমিটি কিংবা মামলা হলেও বিষয়গুলো সুরাহা হয়নি। অগ্নিকাণ্ডের কারণটাও জানা যায়নি।

mayor2

তিনি বলেন, এসব অগ্নিকাণ্ডে ঘটনা যদি ক্রাইম হয়ে থাকে তাহলে দৃষ্টান্তমূলক শাস্তি চাই। ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা, অনুরোধ বা আহ্বান জানাবো, অন্তত একটা ক্রাইমের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

মেয়র বলেন, নিমতলি ট্র্যাজেডির পরই কেমিক্যাল গোডাউনগুলো সরানোর উদ্যোগ নেয়া হয়েছিল, কিন্তু সম্ভব হয়নি। চলতি সপ্তাহেই ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গোডাউনে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান চালানো হবে। ঝুঁকিপূর্ণ নয় এমন ক্যামিকেল ছাড়া কেউ ব্যবসা করতে পারবেন না।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংকের সহায়তায় দুর্যোগ ব্যাবস্থাপনা বিষয়ক একটা প্রকল্প চলমান রয়েছে। ওই প্রকল্পের প্রায় ৭৫ ভাগ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সামনের বছরে এর সুফল পাওয়া যাবে।

আলোচনায় অংশ নিয়ে স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, এক সুপ্ত আগ্নেয়গিরির উপর বিদ্যমান রাজধানী ঢাকা। সারা শহরের নিচে মাকড়শার জালের মতো গ্যাসের লাইন ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। ভূমিকম্পের মতো দুর্ঘটনা ঘটলে গ্যাসের লাইনগুলো বিস্ফোরণ হয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ যা হবে তা চিন্তার বাইরে। তাই খুব শিগগিরই গ্যাস লাইনগুলোতে অটো সেন্সর স্থাপন করতে হবে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচাল ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান মূল প্রবন্ধ উপস্থাপনায় অগ্নিকাণ্ডের বিভিন্ন চ্যালেঞ্জ ও প্রতিরোধে করণীয় সম্পর্কিত বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া অনুষ্ঠানে অন্যান্য সেবা সংস্থার প্রতিনিধিগণ নিজ নিজ অবস্থান থেকে করণীয় ও চলমান কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন।

এএস/এএইচ/এমকেএইচ

আরও পড়ুন