ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভূমি মন্ত্রণালয়কে টপ ফাইভে নিতে চান মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

দায়িত্বকালে ভূমি মন্ত্রণালয়কে টপ ফাইভে না নিতে পারলে নিজেকে ব্যর্থ মনে করবেন বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

মঙ্গলবার ঢাকা জেলা প্রশাসন কার্যালয়ে ঢাকা মহানগরসহ পুরো ঢাকা জেলায় শতভাগ ই-নামজারি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

ভূমিমন্ত্রী বলেন, ‘দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করা সম্ভব। সুশাসন নিশ্চিত করতে পারলে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছতে পারবো। ভূমি ব্যবস্থাপনায় উন্নয়ন যেন টেকসই সেজন্যে আমরা বদ্ধপরিকর।’

‘ই-নামজারি’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ। এই ফেব্রুয়ারিতে সারাদেশে ই-নামজারি কোর্স সমাপ্ত এবং আগামী জুনের মধ্যে দেশব্যাপী শতভাগ ই-নামজারি কার্যক্রম চালু করার কথা রয়েছে।

একইসঙ্গে ভূমি সেবাগ্রহীতাগণের সুবিধার্থে অভিযোগ কেন্দ্র গঠনের জন্য হটলাইন, সরকারের সাথে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা চালুকরণের জন্য একটি পেমেন্ট গেটওয়ে স্থাপন এবং অনাবাসী বাংলাদেশিদের সেবা দেয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু করার বিষয়গুলও প্রক্রিয়াধীন। এগুলো মূলত পুরো ভূমি ব্যবস্থাপনাকে ইন্টিগ্রেটেড অটোমেশনের ভেতর নেয়ার পর্যায়ক্রমিক ধাপ।

অনুষ্ঠানে দুজন সহকারী কমিশনার (ভূমি) তাদের দায়িত্বপ্রাপ্ত এলাকায় শতভাগ ই-নামজারী পদ্ধতি কার্যকর করার অভিজ্ঞতা বর্ণনা করেন। এ ছাড়া অনুষ্ঠানে ই-নামজারি সম্পর্কিত সচেতনতামূলক নাটিকা প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটোয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. নুরুন্নবী প্রমুখ।

এমইউএইচ/এমবিআর/এমএস

আরও পড়ুন