ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আগামী সপ্তাহ থেকে অবৈধ কেমিক্যাল কারখানায় অভিযান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

আগামী সপ্তাহ থেকে পুরান ঢাকার কেমিক্যাল কারখানায় অভিযান শুরু করা হবে বলে জনিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার নগর ভবনের সেমিনার রুমে আয়োজিত ‘ট্রেড লাইসেন্স নবায়ন ও কেমিক্যাল পল্লীতে ব্যবসা প্রতিষ্ঠান স্থানান্তর’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

মেয়র বলেন, কেমিক্যাল কারখানার ট্রেড লাইসেন্স নবায়নের পূর্বে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান, এফবিসিসিআই, পরিবেশ অধিদফতর, সিটি কর্পোরেশন ও ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সমন্বয়ে আগামী এক সপ্তাহের মধ্যে একটি কমিটি গঠন করে দেয়া হবে। কমিটি সরেজমিন যাচাই-বাচাই করবে।

তিনি বলেন, যদি এর মধ্যে নিষিদ্ধ ঘোষিত ২০টি কেমিক্যাল পাওয়া যায় সেগুলো যাদের কাছে পাওয়া যাবে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান করে ব্যবস্থা নেয়া হবে। সেই সঙ্গে যাদের কারখানায় নিষিদ্ধ ঘোষিত কেমিক্যাল থাকবে না তাদেরকে কমিটির পরামর্শ অনুযায়ী ট্রেড লাইসেন্স দেয়া হবে বলেও জানান তিনি।

সাঈদ খোকন বলেন, আমরা কেমিক্যাল কারখানায় ট্রেড লাইসেন্স নবায়ন করতে চাই, তবে যেসব কেমিক্যাল স্বাস্থ্যের জন্য কিংবা অগ্নিকাণ্ডের জন্য ক্ষতিকর সেগুলোকে আমরা নবায়ন করতে চাই না। কমিটি এসব বিষয় পর্যালোচনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যেমে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারসহ ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/এমবিআর/জেআইএম

আরও পড়ুন