ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জুনের মধ্যে পুরোদমে চালু হবে ই-মিউটেশন : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩১ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯

দেশব্যাপী ই-মিউটেশন কার্যক্রম জুনের মধ্যে পুরোদমে চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

রোববার (১০ ফেব্রুয়ারি) সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, সাতক্ষীরা, নড়াইল এবং বাগেরহাটে চার দিনব্যাপী ই-মিউটেশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় ভূমি সেবাগ্রহীদের সুবিধার্থে অভিযোগ কেন্দ্র গঠনের জন্য হটলাইন এবং সরকারের সঙ্গে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা করতে একটি পেমেন্ট গেটওয়ে স্থাপনের বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী ভূমিমন্ত্রীর দায়িত্ব দেওয়ার পর ৯০ দিনের প্রাথমিক কর্মসূচি গ্রহণ করেন। এছাড়া প্রথম দেড় বছর ‘স্বল্প মেয়াদী’, পরবর্তী দেড় বছর ‘মধ্যম মেয়াদী’ এবং শেষ দুই বছরকে ‘দীর্ঘ মেয়াদী’ পরিকল্পনার অংশ হিসেবে পুরো পাঁচ বছরের কর্মপরিকল্পনার ‘ডেডলাইন’ সাজিয়েছেন।

Land-1

তিনি বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে অনেকেরই ধারণা বেশ কম, যদিও সবার জীবন এবং পরিবারের সঙ্গে বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। ভূমি সম্পর্কে জনগণকে সচেতন করতে স্কাউট সদস্য এবং স্থানীয় তরুণদের সম্পৃক্ত করে দেশব্যাপী শিগগিরই ভূমি সপ্তাহ এবং ভূমি উন্নয়ন মেলার আয়োজন করা হবে।

এটুআই এবং ভূমি সংস্কার বোর্ডের সহায়তায় ই-নামজারি কোর্স পরিচালিত করা হচ্ছে। উক্ত কোর্সে সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, নামজারি সহকারীসহ মাঠ পর্যায়ে ভূমি সেবা প্রদানরত সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ দেয়া হয়।

‘ই-নামজারি’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ।

ভিডিও কনফারেন্সে মন্ত্রী জেলাগুলোর বিভিন্ন সমস্যার কথাও জানতে চান। তিনি বলেন, ‘সীমাবদ্ধতার মধ্যেও সবার উচিত নিজেদের অবস্থান থেকে সর্বোচ্চ ঢেলে দেয়া। সবাই নিজ নিজ স্থান থেকে মনোযোগ দিয়ে কাজ করলে সমস্যা আর থাকবে না।’

কাজের স্বার্থে সবার জন্য দরজা খোলা জানিয়ে ভূমিমন্ত্রী বলেন, ‘মাঠ পর্যায় থেকে আইডিয়া নিতে ইচ্ছুক। জনস্বার্থে যেকোনো কার্যকরী আইডিয়া গুরুত্বের সঙ্গে গ্রহণ করে কার্যকর করা হবে।’

ভিডিও কনফারেন্সে ভূমিমন্ত্রী ছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটোয়ারী। ভিডিও কনফারেন্সের মাঠ পর্যায়ের অংশে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট জেলা প্রশাসকসহ প্রশিক্ষণ তত্ত্বাবধানরত প্রশিক্ষক, সংশ্লিষ্ট কালেক্টরেটের কর্মকর্তা এবং প্রশিক্ষণার্থীরা। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আরএমএম/এএইচ/পিআর

আরও পড়ুন