ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রথম বিদেশ সফরে ভারতে পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩৯ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশ ও ভারতের পঞ্চম যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ উপলক্ষে বুধবার (৬ ফেব্রুয়ারি) দিনগত রাতে নয়াদিল্লি সফরে গেছেন তিনি। নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে পাঠানো বিশেষ মিষ্টি পৌঁছে দেবেন। এছাড়া রোহিঙ্গা সঙ্কটসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে ভারতের নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এছাড়া দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও বৈঠকে করবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী প্রথম বিদেশ সফরের প্রাক্কালে বুধবার সাংবাদিকদের বলেন, ‘আমি তাদের (ভারত) সঙ্গে অন্যান্য বিষয়ের মধ্যে রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানের ব্যাপারে আলোচনা করবো। কারণ, এ সমস্যা আঞ্চলিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলতে পারে।’

সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রীর এ সফরে আশা করা হচ্ছে, বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই), রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এবং ভারতের প্রসার ভারতী এবং দুই দেশের স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে আরও একটি এমওইউ সই হতে পারে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) ৫ম বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং জেসিসি সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের প্রধানদের সমন্বয়ে উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন। অন্যদিকে ভারতীয় পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এমইউএইচ/আরএস/জেআইএম

আরও পড়ুন