ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডেনমার্ক ও নরওয়ের আরও বেশি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৩৯ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের জন্য বিভিন্ন সেক্টরে ডেনমার্ক ও নরওয়েকে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

ডেনমার্কের রাষ্ট্রদূত উইনান স্ট্রুপ পিটারসেন ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

এ সময় শেখ হাসিনা আরও বেশি শিল্পায়নের জন্য তার সরকারের একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন এবং দেশে কর্মসংস্থানের উল্লেখ করে বলেন, ‘আমরা এর মাধ্যমে আমাদের রফতানির পরিমাণও আরও বাড়াতে চাই।’

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার তৃণমূল পর্যায়ের বিপুলসংখ্যক জনগণের জীবনমানের পরিবর্তনে গ্রামভিত্তিক উন্নয়ন করছে। তিনি বলেন, ‘এই দেশের উন্নয়ন হবে তৃণমূল থেকে।’

নারীর উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সকল পর্যায়ে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে চায়।

তিনি সশস্ত্র বাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রশাসন, বিচারবিভাগ, শিক্ষা ও ক্রীড়া ইত্যাদি সকল ক্ষেত্রে এদশের নারীরা এখন বেশ উঁচু অবস্থানে রয়েছে বলে উল্লেখ করেন।

আলোচনাকালে নরওয়ে ও ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশের জ্বালানি ও আইসিটি সেক্টরে তাদের দেশের সহায়তার প্রস্তাব করেন।

তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন বিশেষ করে নারীর কর্মসংস্থানের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

রাষ্ট্রদূতদ্বয় দুর্নীতির বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের অভিযানেরও প্রশংসা করেন।

আলোচনার শুরুতে দুই রাষ্ট্রদূত চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য শেখ হাসিনাকে ডেনমার্ক ও নরওয়ের প্রধানমন্ত্রীদের দু’টি অভিনন্দনপত্র দেন।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজেদুল হাসান উপস্থিত ছিলেন।

এফএইচএস/বিএ

আরও পড়ুন