ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মাওলানা সাদ কান্ধলভী আসছেন না

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

চলতি বছর ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চারদিনব্যাপী অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমায় আসছেন না তাবলিগ-জামাতের ভারতীয় মুরব্বি মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভী। ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকায় তিনি নিজেই আসতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আবদুল্লাহ।

মঙ্গলবার সন্ধ্যায় সচিবালয়ে বিশ্ব ইজতেমার ব্যবস্থাপনা বিষয়ে তাবলিগ-জামাতের দুটি পক্ষের মুরুব্বিদের সঙ্গে আলোচনা ও পরামর্শ সভা শেষে এক প্রেস বিফ্রিংয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

শতবছর আগে দ্বীন ও ইসলামের দাওয়াতি কাজকে তরান্বিত করতে মাওলানা ইলিয়াছ শাহ (রাহ.) দিল্লির নিজামুদ্দিন মসজিদ থেকে তাবলিগের কাজ শুরু করেন। মাওলানা ইলিয়াছের (রাহ.) ছেলে মাওলানা হারুন (রাহ.)। তারই ছেলে হলেন মাওলানা সাদ কান্ধলভী।

দিল্লির নিজামুদ্দিন মারকাজের বর্তমান মুরব্বি সাদ কান্ধলভী বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় কুরআন, হাদিস, ইসলাম, নবি-রাসুল ও নবুয়ত এবং মাসআলা-মাসায়েল নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন। গত কয়েক বছর ধরে কান্ধলভীর এসব সংস্কারের কথা নিয়ে তাবলিগ-জামাতের দুটি পক্ষের মধ্যে চরম বিভক্তির সৃষ্টি হয়।

সাদ কান্ধলভীর বলেন, ‘ধর্মীয় শিক্ষা বা ধর্মীয় প্রচারণা অর্থের বিনিময়ে করা উচিত নয়’ - যার মধ্যে মিলাদ বা ওয়াজ মাহফিলের মতো কর্মকাণ্ড পড়ে বলে মনে করা হয়।

সাদ কান্ধলভী আরও বলেন, ‘মাদরাসাগুলোর শিক্ষকদের মাদরাসার ভেতরে নামাজ না পড়ে মসজিদে এসে পড়া উচিত - যাতে মানুষের সঙ্গে যোগাযোগ বাড়ে।’

কিন্তু তার বিরোধীরা বলছেন, সাদ কান্ধলভী যা বলছেন - তা তাবলিগ-জামাতের প্রতিষ্ঠাতা নেতাদের নির্দেশিত পন্থার বিরোধী। তাদের বক্তব্য, কান্ধলভীর কথাবার্তা আহলে সুন্নাত ওয়াল জামাতের বিশ্বাস ও আকিদার বাইরে।

এমইউ/জেডএ/জেআইএম

আরও পড়ুন