ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদির সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করছে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৯ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯

সৌদি আরবের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিরক্ষা সমঝোতা চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৪ ফেব্রুয়ারি এ চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

রোববার (৩ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শনকালে তিনি এ কথা জানান। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ তাকে স্বাগত জানান। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে ।

এতে বলা হয়, সেনাপ্রধান রোববার সৌদি আরবের যৌথ বাহিনীর প্রধান ফায়াদ আল রুয়ায়লির সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি দু’দেশের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া সেনাপ্রধান এদিন সৌদি আরবের সহকারী প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-আয়েশের সঙ্গেও রিয়াদে বৈঠক করেছেন।

জেনারেল আজিজ আহমেদ বলেন, সৌদি-ইয়েমেন সীমান্তে যুদ্ধবিধস্ত এলাকায় মাইন অপসারণে বাংলাদেশ সেনা বাহিনীর অংশ নেয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এ লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, চুক্তিটি স্বাক্ষর হলে বাংলাদেশ সেনাবাহিনীর দুটি ব্যাটালিয়নের প্রায় ১ হাজার ৮০০ সেনা সদস্য মাইন অপসারণে নিয়োজিত হবে। যা সৌদি আরব ও বাংলাদেশের সামরিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যদের সৌদি আরবের বিভিন্ন সামরিক, বেসামরিক অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কাজে নিয়োজিত করার বিষয়েও আলোচনা হয়েছে।

সেই সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর অভিজ্ঞ চিকিৎসকদের সৌদি আরবের বিভিন্ন সামরিক খাতে নিয়োজিত করার প্রস্তাব দিয়ে তিনি আশা প্রকাশ করেন বাংলাদেশি চিকিৎসকরা কাজের পাশপাশি দেশটির বিভিন্ন হাসপাতাল থেকে উচ্চতর প্রশিক্ষণও নিতে পারবেন।

সেনাপ্রধান জানান, সৌদি আরবের ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশনে (আইএমসিটিসি) একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ চার বাংলাদেশি কর্মকর্তাকে নিয়োগের জন্য নাম দেয়া হয়েছে।

সেনা প্রধানের পরিদর্শনকালে বাংলাদেশ মিশনের উপপ্রধান ড. নজরুল ইসলাম, ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় সেনা প্রধানের সফরসঙ্গী বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

জেপি/এমএমজেড/এএইচ

আরও পড়ুন