ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘নতুন সরকার ব্যবসায়ীবান্ধব’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আমাদের নতুন সরকার ব্যবসায়ীবান্ধব সরকার। আপনারা যারা বিনিয়োগকারী, ব্যবসায়ী তাদের যেকোনো সমস্যা সমাধানে আমরা কাজ করবো। দুর্নীতিতে ‘জিরো টলারেন্স’ আমাদের বাস্তবায়ন করতে হবে।

আজ (রোববার) গুলশানের ওয়েস্টিন হোটেলে এফবিসিসিআই আয়োজিত ‘বিদ্যুৎ উৎপাদনে অভাবনীয় সাফল্য গতিশীল প্রবৃদ্ধি অর্জনে বিদ্যুতের সর্বোত্তম ব্যবহার’ শীৰ্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, ১০ বছর আগেও যদি আমাকে কেউ বলতো আগামী ১০ বছর পর বাংলাদেশের এই অবস্থা হবে তবুও আমি বিশ্বাস করতাম না। কিন্তু আজ দেশের কেমন উন্নয়ন হয়েছে, সবাই তা উপলব্ধি করতে পারছেন। আমাদের প্রধানমন্ত্রী চাচ্ছেন আরও উন্নয়ন, তিনি চান আমরা উন্নয়নের আরেক ধাপে প্রবেশ করি। আমাদের দেশের উন্নয়নের অনেকগুলো কারণের মধ্যে বিদ্যুৎ অন্যতম। উন্নয়ন অনেকাংশেই বেসরকারি খাতের ওপরও নির্ভরশীল। তাই বেসরকারি খাতের জন্য আরও অনুকূল পরিবেশ তৈরি করতে হবে আমাদের।

উন্নয়নের ‘নেক্সট লেভেলে’ আমাদের যেতে হবে, এজন্য দরকার বিনিয়োগ, পরিকল্পিত বিনিয়োগ। যেখানে ‘ইকোনোমিক জোন’ হচ্ছে সেসব এলাকায় আমাদের যেতে হবে, বিনিয়োগ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

salman

আলোচনায় অংশ নিয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমরা সবার ঘরে বিদ্যুৎ সরবরাহে দারুণভাবে সফল হয়েছি। এখন চ্যালেঞ্জ হচ্ছে নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বিদ্যুৎ সাশ্রয়ী রাখার জন্য গ্যাস, কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি আমদানির উদ্যোগ নিয়েছি। আর নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ডিপিডিসি ও পিজিসিবি প্রকল্প হাতে নিয়েছে।

তিনি বলেন, ঢাকা থেকে ময়মনসিংহ রাস্তার পাশে যেখানে কম দামে জমি পাচ্ছেন, ব্যবসায়ীরা সেখানে শিল্প স্থাপন করে গ্যাস-বিদ্যুৎ চাইলে নিরবচ্ছিন্ন দেয়া কঠিন। তাই আপনারা ইকোনোমিক জোনে যান। পরিকল্পিতভাবে শিল্পে অগ্রসর হতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হেলাল উদ্দিন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল(অব.) মঈন উদ্দিন প্রমুখ।

এএস/এনএফ/এমএস

আরও পড়ুন