ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মাঝারি যান চালকদের বাস-ট্রাক চালানোর সুবিধার মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৫ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৯

মাঝারি যানবাহনের চালকদের বাস, ট্রাক ও লরির মতো ভারি যানবাহন চালানো সুবিধার মেয়াদ বাড়ল। আগামী ৩০ জুন পর্যন্ত এই সুযোগ পাবেন চালকরা।

ড্রাইভিং লাইসেন্সের মধ্যম ও ভারি মোটরযান সংযোজনের শর্ত শিথিল সংক্রান্ত আদেশের মেয়াদ বাড়িয়ে সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে সংশোধিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে দেয়া এই সুবিধার মেয়াদ সম্প্রতি শেষ হয়। এই প্রেক্ষাপটে শর্ত শিথিল সংক্রান্ত আদেশের মেয়াদ বাড়িয়ে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

দেশে ভারি ও মধ্যম শ্রেণির মোটরযানের তুলনায় ভারি ও মধ্যম মানের ড্রাইভিং লাইসেন্সধারী চালকের সংখ্যা অপ্রতুলতার কারণে যাত্রী ও পণ্যবাহী মোটরযানের স্বাভাবিক চলাচল অব্যাহত রাখার স্বার্থে সরকারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

মাইক্রোবাস, জিপ, প্রাইভেটকার, ছোট ডেলিভারি ভ্যানসহ এ জাতীয় গাড়ি হালকা যানবাহন হিসেবে গণ্য করা হয়। অপরদিকে মিনিবাস, মিনিট্রাক জাতীয় গাড়ি মাঝারি ও বাস, ট্রাক, কাভার্ডভ্যান, লরি জাতীয় গাড়ি ভারি যানবাহন হিসেবে বিবেচনা করা হয়।

এজন্য ট্রাক, লরি, বাসের জন্য ভারি যানবাহন চালনার ড্রাইভিং লাইসেন্সধারী চালক থাকতে হবে। এ শর্ত শিথিল করা হলো। এর ফলে মিনিবাসের চালক বড় বাস ও ট্রাক চালানোর সুযোগ পেলেন। আর প্রাইভেটকার ও মাইক্রোবাসের চালক মিনিবাস চালাতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপরিবহনে ড্রাইভার হিসেবে নিয়োজিত যে ব্যক্তির হালকা মোটরযান চালানোর বৈধ পেশাদার ড্রাইভিং লাইসেন্স রয়েছে এবং ওই লাইসেন্সের মেয়াদ ন্যূনতম এক বছর পার হয়েছে সেই ব্যক্তি তার লাইসেন্স মধ্যম শ্রেণির মোটরযান সংযোজনের জন্য লাইসেন্স কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন।

একইভাবে মধ্যম শ্রেণির মোটরযান চালনায় বৈধ পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীর মেয়াদ এক বছর পূর্ণ হলে তিনি ভারি মোটরযান সংযোজনের জন্য আবেদন করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্সে মধ্যম বা ভারি মোটরযান সংযোজনের ক্ষেত্রে অন্যান্য প্রচলিত বিধিবিধান অনুসরণ করা হবে।

এতে আরও বলা হয়েছে, মোটরযান চালনানোর ক্ষেত্রে ট্রাফিক আইন, সাইন-সিগন্যাল, বিধি-বিধান ও প্রচলিত সরকারি নিয়ম-নীতি ও নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করার কথাও বলা হয়েছে।

আরএমএম/এসএইচএস/আরআইপি

আরও পড়ুন