ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সকল ভাষা সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২৮ জানুয়ারি ২০১৯

দেশের সকল ভাষা সুরক্ষা-বিকাশে এগিয়ে আসার আহ্বান জানিয়ে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯ উদযাপনের জন্য গৃহীত কর্মসূচি ঘোষণা করেছে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ উদযাপন কমিটি।

সোমবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হক মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, পৃথিবীতে ব্যবহৃত ৬৭০০ ভাষার মধ্যে প্রায় ৪০ শতাংশ বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। আর এই ঝুঁকিতে থাকা ভাষাগুলোর মধ্যে সিংহভাগই আদিবাসীদের ভাষা। আদিবাসীদের ভাষা রক্ষা করার জন্য জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের সুপারিশের ভিত্তিতে ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০১৯ সালকে আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ হিসেবে উদযাপনের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। তারই প্রেক্ষিতে আমাদের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আদিবাসী ভাষা বর্ষ উদযাপনের কর্মসূচির মধ্যে কী কী আছে জানিয়ে বক্তারা বলেন, ফেব্রুয়ারি মাসে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন সেমিনার ও আলোচনা চক্র আয়োজন করা হবে, বিভিন্ন আদিবাসী ভাষাভাষী শিক্ষকদের একটি বা একাধিক শিক্ষক সমাবেশের আয়োজন করা হবে, নিজ নিজ মাতৃভাষায় যারা লেখালেখি চর্চা করেন তাদের জন্য একটি লেখক সমাবেশের আয়োজন করা হবে, দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যমান ভাষাগুলোকে ডকুমেন্টেশন করার জন্য আঞ্চলিক মতবিনিময় কাম ভাষা ডকুমেন্টেশন কর্মশালার আয়োজন করা হবে। এ ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম ও মিডিয়া নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক মথুরা বিকাশ ত্রিপুরা, সদস্য সচিব বাঁধন আরেং, সদস্য মিঠুন কুমার উরাও প্রমুখ।

এএস/এনএফ/এমকেএইচ

আরও পড়ুন