ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সাত কোম্পানির বৈদ্যুতিক পণ্য নকল করছে বেনামি কারখানা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:২০ পিএম, ২৭ জানুয়ারি ২০১৯

>> বিজলী ক্যাবলস্, বিআরবিসহ নামী ব্র্যান্ডের পণ্য নকলে ব্যস্ত বেনামি কারখানা
>> ১৮ কর্মীকে দুই বছর করে কারাদণ্ড
>> জব্দ করা হয়েছে চার কোটি টাকা মূল্যের বৈদ্যুতিক পণ্য

বিজলী ক্যাবলস্, বিআরবি, পলিক্যাবল, প্যারাডাইস, স্টানক্যাবল, বিবিএসসহ সাতটি প্রতিষ্ঠিত কোম্পানির বৈদ্যুতিক পণ্য নকল করছে কিছু বেনামি কারখানা। রাজধানীর বংশাল থানাধীন সিদ্দিকবাজার ও আলুবাজারে এসব বেনামি কারখানা অবস্থিত। এজন্য সেখানের পাঁচ কারখানা ও চার গোডাউন সিলগালা করে দিয়েছে র্যাব। সেখান থেকে জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ নকল ক্যাবল। পাশাপাশি জব্দ করা হয়েছে কমপক্ষে চার কোটি টাকা মূল্যের বৈদ্যুতিক পণ্য ও তৈরির সরঞ্জামাদি। কারখানা ও গোডাউনে কর্মরত ১৮ কর্মীকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন র্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এসব তথ্য জানিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত ১৮ জনের মধ্যে মো. ইদ্রিস, আলমগীর, ফয়েজ, বিল্লাল, মামুন, রেজাউল করিম, ইউসুফ, মিরাজ, ফারুক, সিরাজ নামে ১০ জনের নাম নিশ্চিত হওয়া গেছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, অভিযোগ পাবার পর গোয়েন্দা তথ্যে জানা যায়, রাজধানীর বংশালের সিদ্দিক ও আলুবাজারে কারখানা স্থাপন করে নকল ক্যাবলসহ বিভিন্ন বৈদ্যুতিক পণ্য তৈরি করা হচ্ছে। এরপর রোববার বেলা ১২টা থেকে অভিযান শুরু হয়।

‘অভিযানে দেখা যায়, বিজলী ক্যাবলস্, বিআরবি, পলিক্যাবল, প্যারাডাইস, স্টানক্যাবল, বিবিএসসহ সাতটি প্রতিষ্ঠিত কোম্পানির বৈদ্যুতিক পণ্য ওখানে নকল করা হচ্ছে। প্যাকেটজাত করা হচ্ছে। অভিযানে নকল পাঁচটি কারখানার সন্ধান মিলেছে এবং চারটি গোডাউনের বিপুল পরিমাণ নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি ও পণ্য মজুদ করা হয়েছে। আনুমানিক চার কোটি টাকার নকল ক্যাবলসহ বৈদ্যুতিক সরঞ্জামাদি জব্দ করা হয়েছে’,- বলেন তিনি।

সারওয়ার আলম বলেন, অন্য কোম্পানির পণ্য নকল করা, নকল মোড়কে বাজারজাত করাসহ মানহীন পণ্য তৈরি করা আইনগত মারাত্মক অপরাধ। এসব নকল ও মানহীন পণ্য ব্যবহারে শর্টসার্কিট ও বিস্ফোরণজনিত দুর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে।

‘সিলগালা করা অধিকাংশ কারখানারই নাম নেই। তারা বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তবে ওই কারখানাগুলোতে তৈরি করা হচ্ছিল বৈধ ও প্রতিষ্ঠিত কোম্পানির নকল ক্যাবলসহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জামাদি’,- বলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ।

জেইউ/জেডএ/আরআইপি

আরও পড়ুন