ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চলে গেলেন আজিজুর রহীম পিউ

প্রকাশিত: ০৫:১৯ এএম, ১৪ অক্টোবর ২০১৪

দেশ বরেণ্য ফটো সাংবাদিক ‘দৈনিক বাহের সংবাদ’ এর সম্পাদক-প্রকাশক ও ‘ডেইলি অবজারভার’ এর কনসালট্যান্ট ফটো এডিটর আজিজুর রহীম পিউ মঙ্গলবার ভোর ৪টার দিকে ঢাকায় ইন্তেকাল করেছেন। ( ইন্না লিল্লাহে... রাজিউন)

দৈনিক বাহের সংবাদের বার্তা সম্পাদক সাঈদ আহম্মেদ নিশাদ জানান, রাতে হঠাৎ বুকের ব্যাথা উঠলে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫০ বছর। আজিজুর রহীম পিউ এর দুই সন্তানের মধ্যে বড় মেয়ে রাইসা রহীম ব্র্যাক ইউনিভার্সিটিতে ও ছেলে চিশতী রহীম ইংলিশ মিডিয়ামের ‘এ লেভেলে’ পড়ছেন।

পিউ রংপুর জেলা স্কুল থেকে এসএসসি, কারমাইকেল কলেজ থেকে এইচএসসি, ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে ফটোসাংবাদিকতার ওপর আরও জ্ঞানলাভ করতে বিদেশে পাড়ি জমান। ইংল্যান্ডের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে ১৮ মাস মেয়াদি ‘ফটো জার্নালিজম’ বিভাগে এমএ সম্পন্ন করেন। ২০০৭-২০০৯ সালের মধ্যে তিনি এই কোর্স সম্পন্ন করেন। পাশাপাশি দেশে ভিজ্যুয়াল লিটারেসির ওপর শিক্ষকতাও করেছেন ফটোগ্রাফি শিক্ষার অন্যতম প্রতিষ্ঠান পাঠশালায়।

১৯৮৮ সালে ‘দৈনিক ইত্তেফাক’ পত্রিকায় ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন আজিজুর রহীম পিউ। পর্যায়ক্রমে তিনি ‘দৈনিক ইত্তেফাক’ এর ফটো বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে সৈয়দা তাসরিন সুলতানার সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। ২০১১ সালে দীর্ঘদিনের কর্মস্থল ছেড়ে রংপুর থেকে ‘দৈনিক বাহের সংবাদ’ প্রকাশ করেন। এ পত্রিকার সম্পাদক ও প্রকাশক তিনি নিজেই। রংপুরের ৮ জেলাকে কেন্দ্র করে তার এই পত্রিকা প্রকাশিত হচ্ছে।

এদিকে ‘দৈনিক ইত্তেফাক’ ছেড়ে ২০১২ সালে ‘দৈনিক সকালের খবর’ পত্রিকায় যোগ দিলেও ৮ মাস পর তিনি চাকরি ছেড়ে দেন। যোগ দেন ‘ডেইলি অবজারভার’ এর কনসালট্যান্ট ফটো এডিটর হিসেবে। বর্তমানে এই ইংরেজি দৈনিকটিতেও কর্মরত ছিলেন তিনি।

ইতোমধ্যে ফটোসাংবাদিকতার ওপর তার একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। আরেকটি প্রকাশিত হওয়ার পথে। প্রকাশিত গ্রন্থটি হচ্ছে, ‘ছবি : আলোর ভাষা’। আজিজুর রহীম পিউ রচিত গ্রন্থটির সম্পাদনা করেন ড. শহীদুল আলম। আর ‘দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)’ এবং ‘দৃক’ যৌথভাবে এটি প্রকাশ করেছে। আজিজুর রহীম পিউ বাংলাদেশ ফটো জার্নালিস্ট ফোরামের ‘সভাপতি’, বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটির ‘সদস্য’ ও জাতীয় প্রেস ক্লাবের ‘সদস্য’। বাংলাদেশে তিনজন ফটোসাংবাদিক গোল্ড মেডেল অর্জন করেছেন। এরা হলেন- রশীদ তালুকদার, পাভেল রহমান ও আজিজুর রহীম পিউ।