ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নদী দখলকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৭ জানুয়ারি ২০১৯

নদ-নদী, খাল দখলকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নদী নিরাপত্তা সামাজিক সংগঠন 'নোঙর'।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নদীমাতৃক বাংলাদেশের রাজধানী ঢাকার চারপাশে বৃত্তাকারে ঘিরে আছে চারটি নদী। এ নৌপথ ঘিরেই ঢাকা শহর বিস্তার লাভ করেছে। ১৯৭০ সালে দেশের নৌ পথের দৈর্ঘ্য ছিল ২৪ হাজার কিলোমিটার। সেই নদী পথের দৈর্ঘ বর্তমানে তিন হাজার কিলোমিটার।

বক্তারা আরও বলেন, চারটি নদীর মধ্যে তুরাগের অবস্থা সবচেয়ে খারাপ। বিভিন্ন শিল্প কারখানা গড়ে তুলে এটি এমনভাবে দখল করা হয়েছে, যার ফলে এটি পরিণত হয়েছে সরু খালে। ফলে স্যাটেলাইট ইমেজে তুরাগকে খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়েছে। এ অবস্থা চালু থাকলে এক সময় হারিয়ে যাবে তুরাগ। নদ-নদীগুলো দখল করে বিভিন্ন অবকাঠামো গড়ে তোলা হয়েছে। কামরাঙ্গীরচর ও বসিলায় নদী দখল করে বিভিন্ন অবকাঠামো সবচেয়ে বেশি গড়ে উঠেছে। এছাড়া আব্দুল্লাপুর, গাবতলী, ডেমরা, কাঁচপুর ও নারায়ণগঞ্জ এলাকায় নদীর বিভিন্ন স্থান দখল করে অবকাঠামো গড়ে তোলা হয়েছে।

হাতিরঝিলের মতো দখলমুক্ত করে নান্দনিক একটি দৃষ্টিনন্দন দর্শনীয় স্থান গড়ে তুলতে যেভাবে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতা নেয়া হয়েছিল, ঠিক সেরকম করেই দখল হয়ে যাওয়া সকল নদী উদ্ধার করতে দ্রুত বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতা নেয়া দরকার বলেও মন্তব্য করেন বক্তারা।

নোঙরের সভাপতি সুমন শামস সুমনের সভাপতিত্বে মানববন্ধনে বিভিন্ন পরিবেশ বিষয়ক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএস/এএইচ/এমকেএইচ

আরও পড়ুন