ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নির্দিষ্ট স্থানে বিজ্ঞাপন-ব্যানারে সাড়া নেই রাজধানীবাসীর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২০ ডিসেম্বর ২০১৮

রাজধানীর সর্বত্রই টু-লেট, ভাড়া হবে, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারণামূলক নানা বিজ্ঞাপন পোস্টার, বিজ্ঞপ্তি আর ব্যানারের ছড়াছড়ি। প্রধান প্রধান সড়ক থেকে শুরু করে বিভিন্ন অলিগলি, ওভারব্রিজের পিলার, গাছপালা, ল্যাম্পপোস্ট, দেয়ালসহ সবখানেই পোস্টার ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে। এতেনষ্ট হচ্ছে রাজধানীর মৌলিক সৌন্দর্য।

চলতি বছরের শুরুতে ব্যস্ততম ৫২ স্থানে পোস্টার লাগানোর জন্য বিশেষ বোর্ড স্থাপন করেছিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এসব বোর্ডে ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের পোস্টার লাগানো যাবে। সবাই পোস্টার রশিতে টাঙাতে পারবে। গুলশান উত্তরা, মিরপুর, ফার্মগেট, খামারবাড়ি, মহাখালী, শুটিং ক্লাবসহ বিভিন্ন এলাকার ব্যস্ততম স্থানে এসব বিলবোর্ড লাগানো আছে। সেখানে ৭ দিনের জন্য একজন ব্যক্তি বিনামূল্যে পোস্টার লাগাতে পারবেন। শহরের সৌন্দর্য রক্ষায় এমন উদ্যোগ নিয়েছিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

jagonews

তারপরও এসব বোর্ডে বিজ্ঞাপন, ব্যানার ফেস্টুন, পোস্টার লাগাতে সাড়া দেয়নি নগরবাসী। ফলে এমন ভালো উদ্যোগ নেয়ার পরও কোনো কাজে আসেনি পদক্ষেপটি। নগরবাসী তাদের প্রতিষ্ঠানের প্রচারণামূলক বিজ্ঞাপন ব্যানার, ফেস্টুন, পোস্টার, বিজ্ঞপ্তি আগের মতোই রাজধানীর প্রধান প্রধান সড়ক থেকে শুরু করে বিভিন্ন অলিগলি, ওভারব্রিজের পিলার, গাছপালা, ল্যাম্পপোস্ট ও দেয়ালসহ যত্রতত্র লাগিয়ে চলেছে। ফলে মৌলিক সৌন্দর্য নষ্ট হচ্ছে রাজধানীর।

রাজধানীর মিরপুর, ফার্মগেট, ধানমন্ডি, গুলিস্তান, গুলশান, মতিঝিল, পুরানা পল্টন, মৎস্য ভবন, কাকরাইল, শাহবাগ, বাড্ডা, রামপুরা, পল্টন, মালিবাগ, উত্তরা, বনানী, গুলশান, খিলক্ষেত, আজিমপুর, সাইন্সল্যাবসহ প্রায় সব এলাকার রাস্তায় এমন পোস্টার ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে। এতে একদিকে যেমন সৌন্দর্য হারাচ্ছে রাজধানী। অন্যদিকে নগরবাসীও বিরক্ত।

ফার্মগেট এলাকা সংলগ্ন মনিপুরি পাড়ার বাসিন্দা ফয়সাল হোসেন বলেন, ‘যদিও অপরিচ্ছন্ন নগরী রাজধানী ঢাকা। তারপর সব শহরেরই একটা নিজস্ব সৌন্দর্য থাকে। কিন্তু রাজধানী ঢাকাজুড়েই অলিগলি, গাছপালা, ল্যাম্পপোস্ট ও দেয়ালসব খানেই শুধু বিজ্ঞাপন, পোস্টার, ব্যানার, ফেস্টুনে ছেয়ে আছে। ফলে শহরটি তার সৌন্দর্য হারিয়েছে। সিটি কর্পোরেশনের উচিত এসব বিষয়ে পদক্ষেপ এবং এদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা।’

jagonews

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এমএ রাজ্জাক জাগো নিউজকে বলেন, ‘উত্তর সিটির বিভিন্ন এলাকায় ৫২টি ব্যস্ততম স্থানে পোস্টার লাগানোর জন্য বিশেষ বোর্ড স্থাপন করা হয়েছিল। যেখানে মানুষ তাদের প্রতিষ্ঠানের প্রচারণামূলক বিজ্ঞাপন কোনো টাকা পয়সা বা চার্জ ছাড়াই ৭ দিনের জন্য লাগাতে পারবে। কিন্তু মানুষের অসচেতনার কারণে যত্রতত্রই পোস্টার-ব্যানার লাগিয়ে শহরের সৌন্দর্য নষ্ট করছে। নির্দিষ্ট স্থানে যে বিজ্ঞাপন লাগাচ্ছেন না তাও ঠিক নয়, বিশেষ করে খামারবাড়িসহ বিভিন্ন এলাকায় নির্দিষ্ট স্থানে বিজ্ঞাপন লাগাতে ব্যাপক সাড়া দিচ্ছে মানুষ। তবে চাহিদা অনুযায়ী আমরা অতটা বিজ্ঞাপন লাগানোর জন্য পর্যাপ্ত জায়গা তৈরি করতে পারিনি। কিন্তু নিজের শহরের সৌন্দর্য রক্ষায় আগে সাধারণ মানুষকে সচেতন হতে হবে। তাহলেই সিটি কর্পোরেশনের এমন উদ্যোগ কার্যকরী হবে।’

এএস/এনডিএস/আরআইপি

আরও পড়ুন