ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৯ জুলাই জাতীয় ডাক দিবস পালনের উদ্যোগ নেয়া হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩৫ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশ ডাক বিভাগের গৌরবোজ্জ্বল দিন হিসেবে ২৯ জুলাই জাতীয় ডাক দিবস পালনের উদ্যোগ নেয়া হবে।

মঙ্গলবার ঢাকায় জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে স্ট্যাম্প শো ঢাকা-২০১৮ স্মারক ডাক টিকিট অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির যুগে ডাক বিভাগের যোগাযোগের মাত্রা পরিবর্তন হচ্ছে। আগামী দিনের কৃত্রিম বৃদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংস এবং রোবটিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে দেশের তরুণ সমাজ কর্মহীন হয়ে পড়বে।

তিনি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের তৈরি হওয়ার জন্য তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রাথমিক স্তর থেকে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমরা প্রথমবারের মতো শিশু-কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন করেছি। ভবিষ্যতে প্রাথমিক স্তরে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ১ জানুয়ারিতে বই ‍বিতরণ অনুষ্ঠানে স্কুলের ছেলে-মেয়েদের হাতে বইয়ের পরিবর্তে ল্যাপটপ তুলে দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বইয়ের পরিবর্তে ল্যাপটপ ছেলে-মেয়েদের হাতে পৌঁছে দেয়ার সক্ষমতায় আমরা উপনীত হয়েছি। আমাদের ছেলে-মেয়েরা ব্যাগ নিয়ে স্কুলে যাবে না এবং সেদিন বেশি দূরে নয় যেদিন বিশেষ ডিভাইসের মাধ্যমে ক্লাস করবে।

আরএম/বিএ

আরও পড়ুন