ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এবার ভিকারুননিসার ‘শৃঙ্খলা’ খতিয়ে দেখতে তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

বাবা-মাকে অপমান করে ভিকারুননিসার শিক্ষার্থী অরিত্রি অধিকারীকে আত্মহত্যায় প্ররোচনা দেয়ায় ঘটনায় ইতোমধ্যে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এবার আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা শিক্ষা বোর্ড।
এই তদন্ত কমিটি অরিত্রির আত্মহত্যার বিষয়টি তদন্তের পাশাপাশি ভিকারুননিসা নূন স্কুলে শৃঙ্খলা বজায় রয়েছে কি-না সেটি খতিয়ে দেখবে।

মঙ্গলবার সকালে ঢাকা বোর্ডের স্কুল পরিদর্শক প্রীতিশ কুমার সরকারকে নিয়ে এক সদস্যের কমিটিটি গঠন করা হয়।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এ ঘটনার মূল রহস্য জানতে ঢাকা বোর্ডের দায়বদ্ধতা থেকে স্বেচ্ছায় কমিটি গঠন করেছে। কমিটির একমাত্র সদস্য ইতোমধ্যে স্কুল পরিদর্শন করে তদন্তের কাজ শুরু করেছেন। দুই-এক দিনের মধ্যে তিনি তদন্ত প্রতিবেদন দেবেন।

তিনি আরও বলেন, প্রতিবেদনে মূলত আত্মহত্যার কারণ ও স্কুলের শৃঙ্খলা বজায় রয়েছে কি-না তা খতিয়ে দেখা হবে। প্রতিবেদনের কারও অনিয়ম কিংবা দোষ পাওয়া গেলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করা হবে।

এর আগে সোমবার দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দেয় অরিত্রি। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল (ঢামেক) কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অরিত্রির পরিবারের দাবি, রোববার সমাজবিজ্ঞান পরীক্ষা চলার সময় তার কাছে একটি মোবাইল ফোন পাওয়া যায়। এজন্য স্কুল কর্তৃপক্ষ তার বাবা-মাকে ডেকে পাঠায়। সোমবার স্কুলে গেলে স্কুল কর্তৃপক্ষ জানায়, অরিত্রি মোবাইল ফোনে নকল করছিল, তাই তাকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অরিত্রির বাবা জানান, স্কুল কর্তৃপক্ষ আমার মেয়ের সামনে আমাকে অনেক অপমান করে। এই অপমান এবং আর পরীক্ষা দিতে না পারার মানসিক আঘাত সইতে না পেরে সে আত্মহত্যার পথ বেছে নেয়।

এদিকে অরিত্রির মৃত্যুর জেরে আজ মঙ্গলবার সকাল থেকে ভিকারুননিসার বাইরে প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপ্যালের পদত্যাগ ও বিচারের দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ ঘটনায় ভিকারুননিসার শিক্ষক আতাউর রহমান, খুরশিদ জাহান এবং গভর্নিং বডির সদস্য ফেরদৌসী বেগমকে নিয়ে তিন সদস্য্যের কমিটি গঠন করে স্কুল কর্তৃপক্ষ। অন্যদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতরের ঢাকা আঞ্চলিক অফিসের পরিচালক অধ্যাপক মো. ইউসুফকে প্রধান করে ৩ সদস্যের পৃথক কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। উভয় কমিটিকে ৩ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এমএইচএম/এআর/এমবিআর/এমকেএইচ

আরও পড়ুন