ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুই মাসের মিশনে আসছেন ইইউয়ের দুই নির্বাচন বিশেষজ্ঞ

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ০১:১৮ এএম, ২৭ নভেম্বর ২০১৮

বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বের ও পরের অবস্থা পর্যবেক্ষণ করতে আজ (মঙ্গলবার) ঢাকা আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুই নির্বাচন বিশেষজ্ঞ। তারা হলেন ডেভিড নয়েল ওয়ার্ড এবং ইরিনি-মারিয়া গোওনারি।

আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশে অবস্থান করবেন বলে জাগো নিউজকে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সোমবার রাতে ওই কর্মকর্তা বলেন, তাদের প্রতিদিনকার কর্মসূচির ব্যাপারে আমরা নঠিক জানি না। তবে তারা রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচনের বিষয়গুলো নিয়ে আলাপ-আলোচনা করবেন বলে জানি।

তবে কূটনৈতিক সূত্র বলছে, পরিস্থিতি এবং প্রয়োজনীয়তা অনুযায়ী তারা বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করবেন পারেন।

জানা যায়, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, গণমাধ্যমকর্মী, প্রার্থী ও ভোটারদের সঙ্গে কথা বলবেন। পরে এখানকার পরিস্থিতির পর্যবেক্ষণ অনুযায়ী ইইউ সদর দফতরে রিপোর্ট পাঠাবেন তারা। তবে বাংলাদেশে নিজেদের অভিজ্ঞতা নিয়ে কোনো সংবাদ সম্মেলন করবেন না তারা।

এদিকে রোববার ইউরোপীয় পার্লামেন্টের এক প্রতিনিধিদল আশা প্রকাশ করে জানান, বাংলাদেশের আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।

ওই প্রতিনিধি দলের প্রধান বৃটিশ রক্ষণশীল দলের সদস্য রুপার্ট ম্যাথিউস বলেন, ইইউ পার্লামেন্ট মনে করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ এবং গ্রহণযোগ্যভাবে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা অর্জন করেছে এবং প্রতিশ্রুতিবদ্ধ।

জেপি/বিএ