ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রামের সাড়ে ৩৭ হাজার কর্মকর্তার তালিকা ইসিতে

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের জন্য তিন ক্যাটাগরিতে প্রায় সাড়ে ৩৭ হাজার কর্মকর্তার নামের একটি তালিকা নির্বাচন কমিশনে (ইসি) পাঠিয়েছে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস। অপরদিকে, নির্বাচনের মনোনয়ন ফরম ও মালামাল আজ বৃহস্পতিবার (০৮ নভেম্বর) চট্টগ্রাম নেয়া হবে।

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ১ হাজার ৮৯৯টি ভোটকেন্দ্র ও ১০ হাজার ৬৮৮টি ভোটকক্ষ (বুথ) রয়েছে। প্রতিটি কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার, একজন সহকারী প্রিজাইডিং অফিসার ও দুজন পোলিং অফিসার দায়িত্বে নিয়োজিত থাকবেন।

সে অনুযায়ী চট্টগ্রামের ১ হাজার ৮৯৯টি ভোট কেন্দ্রে ১ হাজার ৮৯৯ জন প্রিজাইডিং অফিসার, ১০ হাজার ৬৮৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২১ হাজার ৩৭৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

এর আগে ৮ নভেম্বরের মধ্যে ভোট-গ্রহণ কর্মকর্তাদের নামের প্রাথমিক তালিকা চেয়ে চিঠি দেয় ইসি। চিঠিতে জানানো হয়, ১৫ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের নামের তালিকা চূড়ান্ত করা হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ভোটের দিন চট্টগ্রামে ৩৩ হাজার ৯৬৩ জন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। তবে ইসির নির্দেশ অনুযায়ী চাহিদার ১০ শতাংশ বেশি নাম অন্তর্ভুক্ত করে মোট সাড়ে ৩৭ হাজার কর্মকর্তাকে তালিকাভুক্ত করা হয়েছে। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রথম শ্রেণির কর্মকর্তাদের প্রিজাইডিং কর্মকর্তা এবং দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা হিসেবে তালিকায় স্থান পেয়েছেন। পোলিং কর্মকর্তা হিসেবে তৃতীয় শ্রেণির কর্মচারীরা তালিকাভুক্ত হয়েছেন।

এদিকে নির্বাচনের মনোনয়ন ফরম ও মালামাল বুঝে নিতে জেলা নির্বাচন অফিসের দুই কর্মকর্তা নির্বাচন কমিশনে (ইসি) গেছেন বলে নিশ্চিত করেছে জেলা নির্বাচনের অফিস।

এদিকে আজ প্রাথমিক নির্বাচনী সামগ্রী- ফরম-১ (মনোনয়ন ফরম), ফরম-২০, ফরম-২১, ফরম-২ (জামানত বহি), ফরম-৩ (রসিদ বহি), ফরম-২২, ২২ (ক), ২২ (খ), ২২ (গ), আচরণ বিধিমালা, প্রতীকের পোস্টার ইত্যাদি গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস তেজগাঁও ঢাকা থেকে সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কাছে হস্তান্তর করা হবে।

জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান জাগো নিউজকে বলেন, ‘মনোনয়ন ফরম নেয়ার জন্য প্রার্থীকে সংশ্লিষ্ট এলাকার ছবিসহ ভোটার তালিকা সংগ্রহ করতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার তালিকা পেতে প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডের বিপরীতে পাঁচশ টাকা করে ইসিতে জমা দিতে হবে। জেলা প্রশাসকের কার্যালয়ের একটি সার্ভিস সেন্টার চালু করা হবে। ইতোমধ্যে জায়গা নির্ধারণ হয়েছে। সেখান থেকে আগ্রহীরা ইসির নিয়ম মেনে মনোনয়ন ফরম নিতে পারবেন। এ ছাড়া জেলা নির্বাচন অফিস থেকে মনোনয়ন ফরম তোলা যাবে।’

এমবিআর/পিআর

আরও পড়ুন