ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বনশ্রীতে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় দোষীদের শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০১ নভেম্বর ২০১৮

রাজধানীর বনশ্রীতে শিশু গৃহকর্মী হাওয়া বিবি (১৪) নির্যাতনের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতীয় গৃহ শ্রমিক সমন্বয় পরিষদ। একই সঙ্গে নির্যাতনের ঘটনায় দোষীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় সংগঠনটি।

বৃহস্পতিবার জাতীয় গৃহ শ্রমিক সমন্বয় পরিষদের সমন্বয়কারী ডা. ওয়াজেদুল ইমলাম খান স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।
ডা. ওয়াজেদুল ইমলাম খান বলেন, ৪ মাস আগে দক্ষিণ বনশ্রীর শরিফ চৌধুরীর বাসায় গৃহকর্মীর কাজে যোগ দেয় হাওয়া। কাজে যোগ দেয়ার কিছুদিন পর থেকেই পরিবারের সঙ্গে হাওয়াকে কোন রকম যোগাযোগ করতে দেয়া হয়নি।

তিনি বলেন, গত ৩১ অক্টোবর হাওয়ার পরিবারের অভিযোগের প্রেক্ষিতে খিলগাঁও থানা পুলিশ গৃহকর্তার বাড়ি থেকে আহত অবস্থায় হাওয়াকে উদ্ধার করে। হাওয়া বিবির মাথা, গাল, পিঠ এবং পা-সহ সমস্ত শরীরে পুরাতন ও নতুন আঘাতের চিহ্ন রয়েছে। সে নিজেই জানায়, কোনো কাজের ভুল করলে তাকে রড দিয়ে পেটানো হত। বর্তমানে হাওয়া ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি রয়েছে।

জাতীয় গৃহ শ্রমিক সমন্বয় পরিষদ মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।

এএস/এমআরএম/পিআর

আরও পড়ুন