ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে হত্যা : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১৬ আগস্ট ২০১৫

মূলত স্বাধীনতা বিরোধী চক্র পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকায় নায়েম মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বিভ্রান্ত কিছু সৈনিক বঙ্গবন্ধুকে হত্যা করেছে বলে যে প্রচারণা তা মোটেই ঠিক নয়। মূলত স্বাধীনতা বিরোধী চক্র পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক সামসুজ্জামান খান। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, নায়েম মহাপরিচালক প্রফেসর হামিদুল হক এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস।

মন্ত্রী বলেন, ইতিহাসের চাকাকে উল্টো দিকে ঘুরাতেই স্বাধীনতা বিরোধী চক্র বঙ্গবন্ধুকে হত্যা করে। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশের মাটিতে এমন একজনকে প্রধানমন্ত্রী বানানো হয়, যিনি মুক্তিযুদ্ধের সময় জাতিসংঘে বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করে বক্তৃতা দিয়েছিলেন।

শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় তথাকথিত সিভিল সোসাইটির সমালোচনা করে বলেন, যারা সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, জেলখানায় চার জাতীয় নেতার হত্যাকাণ্ডের প্রতিবাদ করেনি, কুখ্যাত ইন্ডেমনিটি আইনের বিরুদ্ধে একটি কথাও বলেননি, তারা আজ মানবাধিকার নিয়ে সোচ্চার।

অনুষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

একে/আরআইপি