ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

উৎপাদন লক্ষ্যমাত্রার ধারে-কাছেও নেই বিজেএমসি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ১১ অক্টোবর ২০১৮

উৎপাদন লক্ষ্যমাত্রার ধারে-কাছেও নেই বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি)।

২০১৮-১৯ অর্থবছরে ৩১ আগস্ট পর্যন্ত বিজেএমসির উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৬৭২৯ মে.টন। তবে উৎপাদন হয়েছে ১৬২২০ মে. টন। সরকারের বিভিন্ন পদক্ষেপের পরও লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় হতাশা জানিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, ফাহমী গোলন্দাজ বাবেল, সাবিনা আক্তার তুহিন বৈঠকে অংশ নেন।

বৈঠকে জানানো হয়, বর্তমানে বিজেএমসির মিলের সংখ্যা ৩২টি। এর মধ্যে সচল জুটমিল ২২টি। সচল ননজুটমিল ৩টি এবং মামলার কারণে একটি মিল বন্ধ আছে।

কেবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী বিজেএমসির কাছে সরকারি বিভিন্ন সংস্থা প্রয়োজনীয় পাটের ব্যাগের ৫০ শতাংশ নেয়ার কথা থাকলেও তারা তা মানছেন না বিধায় উক্ত সিদ্ধান্ত শতভাগ বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া পাটকলগুলোকে সচল রাখতে সঠিক সময়ে পাট কেনার প্রয়োজনীয় অর্থ দিতেও সুপারিশ করা হয়।

সোনালী ব্যাগ প্রকল্পটি একটি টাস্কফোর্সের আকারে গঠন প্রক্রিয়া সম্পন্ন করে আগামী কয়েক মাসের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার পরামর্শ দেয় কমিটি।

দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম থেকে ৩২তম সভায় সর্বমোট ৫৭টি সুপারিশ করা হয়েছিল যার মধ্যে ৫১টি সুপারিশ সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে এবং ছয়টি বাস্তবায়নাধীন রয়েছে।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/জেআইএম

আরও পড়ুন