ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বসবে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০১ পিএম, ০৭ অক্টোবর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধনের বিষয়টি নিয়েও আলোচনা করবেন তারা।

১৫ অক্টোবর বৈঠকে বসবেন তারা। জানা গেছে ওইদিন বেলা ১১টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে তার সভাকক্ষে কমিশনের ৩৬তম সভা অনুষ্ঠি হবে। সভার আলোচ্য বিষয়ে হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনকে অবহিতকরণ ও হিজড়াদের বিষয়টি রয়েছে।

সভার বিষয়ে উপ-সচিব হালিম খান বলেন, ১৫ তারিখের সভায় দুটি বিষয় আলোচনার জন্য রাখা হয়েছে। সভায় নির্বাচনের প্রস্তুতি ও হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধান ও ফরমে সংশোধনের বিষয়টি আলোচনা হবে।

গত ৩০ জুলাই নির্বাচন কমিশনের (ইসি) ৩২তম সভায় ভোটার তালিকায় হিজড়া জনগোষ্ঠীদের তৃতীয় লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)।

তারই ধারাবাহিকতায় হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধনের বিষয়টি এই সভায় চূড়ান্ত করতে যাচ্ছে কমিশন।

এইচএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন