ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আমরা কীভাবে অগ্রসর হলাম, প্রশ্ন আদিবাসীদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ০৭ অক্টোবর ২০১৮

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫ শতাংশ আদিবাসী কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগছাস)। রোববার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, দেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠী আর নেই। আমরা তাদের অনুরোধ করবো, কীভাবে পাহাড়িরা জীবন-জীবিকা করে, একটু দেখে যান। আমাদের জন্য কোটা বাতিল করে আমাদের অগ্রসর জাতি হিসেবে পরিচিতি দেয়া হয়েছে। কিন্তু বাস্তবে একদম ভিন্ন। মন্ত্রিপরিষদ সচিবের কাছে আমাদের প্রশ্ন- আমরা কীভাবে অগ্রসর হলাম? স্বাধীন রাষ্ট্রের পেছনে আদিবাসীরাও বিভিন্নভাবে অবদান রেখেছে। আদিবাসীদের অস্তিত্ব নিয়ে বিতৃষ্ণা কীসের? আদিবাসীদের ৫ শতাংশ কোটা দিতে হবে। কোটা বহাল না হওয়া পর্যন্ত আমরা রাজপথে আমাদের কর্মসূচি চালিয়ে যাব।

বক্তারা আরও বলেন, আদিবাসীদের জন্য প্রচলিত থাকা কোটা পদ্ধতি বিলুপ্ত হলে উচ্চশিক্ষার ক্ষেত্রে ব্যাপক ও বিরূপ প্রভাব পড়বে। অনুরূপভাবে চাকরিতে কোটা পদ্ধতির অনুপস্থিতিতে আদিবাসীরা আরও পিছিয়ে পড়বে এবং বঞ্চিত হবে।

মানবন্ধনে উপস্থিত ছিলেন বাগছাস কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অনুপ হাছিমা, আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের সমন্বয়ক উন্নয়ন সাংমা, সাঁওতাল স্টুডেন্টস ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুমন মুরুমু প্রমুখ।

এএস/জেডএ/আরআইপি

আরও পড়ুন