ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাতিল হলো ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:২৮ এএম, ০৫ অক্টোবর ২০১৮

বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকার সাবেক চেয়ারম্যান কাজী ফারুকের রাজনৈতিক দল ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’-এর নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধন আইনের শর্ত পূরণ করতে না পারায় দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত জানায় নির্বাচন কমিশন। এর ফলে এই দলটি আর তাদের প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারবে না। প্রতিষ্ঠার আগে কাজী ফারুক রাজনীতিতে বেশ আলোচিত হয়ে উঠেছিলেন। কিন্তু দলটি গঠনের পর দেশে তাদের তৎপরতা দেখা যায়নি।

বৃহস্পতিবার রাতে কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ দলটির নিবন্ধন বাতিলের তথ্য জানান। তিনি বলেন, ‘সারা দেশে তাদের কোনো অফিস আমরা পাইনি। সময় দেয়ার পরও তারা তথ্য দেয়নি। তারা শর্তপূরণ করেনি এবং তাদের কাছ থেকে আমরা যে প্রতিবেদন চেয়েছিলাম তা দাখিল করেনি।’

আইন অনুযায়ী, নিবন্ধন পেতে এক তৃতীয়াংশ জেলা ও ১০০টি উপজেলায় কমিটি অথবা থানায় কার্যালয় থাকতে হয়। ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন শর্ত পূরণ করেই নিবন্ধন পেয়েছিল।

চলতি বছরের জুনে নিবন্ধিত দলগুলোর বিষয়ে যাচাই-বাছাইয়ের সময় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের কাছে এসব কার্যালয় ও সাংগঠনিক কমিটির বিষয়ে তথ্যপ্রমাণ চাওয়া হয়। কিন্তু বেঁধে দেয়া ১৫ দিনের মধ্যে তারা এসব তথ্য দেয়নি। পরে তাদেরকে আবারও ১৫ দিন সময় দেয়া হয়। সে সময়ও তথ্য দেয়নি তারা।

২০০৮ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ৪২টি দলকে নিবন্ধন দেয় ইসি। কিন্তু শর্ত ভঙ্গ করায় ২০০৯ সালে ফ্রিডম পার্টি এবং ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়।

এইচএস/বিএ

আরও পড়ুন