ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৪০তম বিসিএস থেকে মেধার ভিত্তিতে নিয়োগ : পিএসসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ০৪ অক্টোবর ২০১৮

কোটা নিয়ে সরকারের সর্বশেষ সিদ্ধান্ত ৪০তম বিসিএস থেকে কার্যকর করা হবে। তবে ৩৯তম বিসিএস পরীক্ষায় আগের সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) পিএসসির চেয়ারম্যান জাগো নিউজকে বলেন, ‘কোটার বিষয়ে কী সিদ্ধান্ত নেয়া হবে তা ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে উল্লেখ করেছি। সেখানে বলা হয়েছে যে, ৪০তম বিসিএস পরীক্ষায় কোটা বিষয়ে সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুসরণ করা হবে। সরকার যদি কোটা বাতিল করে তবে সেটি কার্যকর করা হবে। সে ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে। তবে ৩৮ ও ৩৯তম বিসিএসের ক্ষেত্রে আগের মতোই কোটা বহাল থাকছে।’

তিনি বলেন, ‘যেহেতু ৩৮তম বিসিএস ও স্বাস্থ্য ক্যাডারে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি আগেই প্রকাশ করা হয়েছে। এ দুই বিসিএসের পরীক্ষা চলমান রয়েছে, তাই আগের পদ্ধতি অনুসরণ করা হবে।’

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় গত ৩০ সেপ্টেম্বর। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। ৪০তম বিসিএসে মোট এক হাজার ৯০৩ ক্যাডার নিয়োগের সুপারিশ করবে পিএসসি। এ নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সরকারের সর্বশেষ গ্রহণ করা সিদ্ধান্ত গৃহীত হবে।

জানা গেছে, ৪০তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, কর ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

এমএইচএম/এএইচ/এমএস

আরও পড়ুন