ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

'এমএনপি চালুর আগেই খরচ বৃদ্ধি'

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪০ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৮

দীর্ঘ প্রতীক্ষিত এমএনপি (নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদল) চালু হচ্ছে ১ অক্টোবর রাত ১২টা থেকে। এটি চালুর ঘোষণার সময় দায়িত্বশীল পর্যায়ের ব্যক্তিরা বলেছিলেন গ্রাহকরা শুধুমাত্র ১৫ টাকা সার্ভিস চার্জ ও ১৫ শতাংশ ভ্যাট দিয়ে অপারেটর বদল করতে পারবে।

কিন্তু গত দু’দিন আগে গণমাধ্যমে এমএনপি চালুর দিন ঘোষণার সময় জানা গেছে যে, অপারটের পরিবর্তনের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ ও ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে হবে।

রোববার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ এক বিবৃতিতে এ তথ্য জনান।

তিনি বলেন, গ্রাহককে দিতে হবে ৫৭.৫ টাকা। সে সঙ্গে অপারেটর রিপ্লেসমেন্টের জন্য ১০০ টাকা চার্জ অপারেটরের কাছ থেকে আদায়ের কথা রয়েছে। তবে আমরা আশঙ্কা করছি এ চার্জও গ্রাহকদের কাছ থেকে কৌশলে আদায় করা হতে পারে। আমরা আগেও বলেছিলাম, নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণের পর এমএনপি চালু করার। কিন্তু সরকার নেটওয়ার্ক ব্যবস্থা সম্প্রসারণের জন্য অপারেটরদেরকে তাগিদ দিতে ব্যর্থ হয়েছে। উল্টো কলরেটের বৃদ্ধি করা হয়েছে। দুর্বল নেটওয়ার্কের ফলে এমএনপি সফলতার মুখ নাও করতে পারে।

তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ ভারতে এমএনপি চালুর আগে অপারেটর জিও বিনামূল্যে কল করার সুবিধাসহ স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দেয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু আমাদের দেশে কোনো অপারেটরকেই কোনো ধরনের সুযোগ সুবিধা প্রদানের প্রচারণা দেখছি না। সার্ভিস সেন্টারে গিয়ে এমএনপি করার যে ব্যবস্থা করা হয়েছে এতে গ্রাহক হয়রানির শিকার হবেন। কারণ দেশে অপারেটরদের সার্ভিস সেন্টারগুলো পর্যাপ্ত নয়।

এএস/এএইচ/আরআইপি

আরও পড়ুন