ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক বছরে সাড়ে পাঁচশ’ কোটি টাকার অডিট আপত্তি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৮

আওতাধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ৫৫৪ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৩৬৬ টাকার অডিট আপত্তি পেয়েছে সংসদীয় কমিটি। ২০১১-১২ অর্থ বছরের মোট ১৪টি অডিট আপত্তিতে এই পরিমাণ টাকার গরমিলের কথা বলা হয়েছে। রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১০০টি বৈঠকে এই অডিট আপতি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে ওই অর্থবছরের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করা হয়। কমিটি সর্বোচ্চ ৬০ কার্যদিবসের মধ্যে কমিটির দেয়া নির্দেশনার আলোকে অডিট আপত্তিগুলো নিষ্পত্তি এবং এমপিসহ সরকারি-বেসরকারি পর্যায়ে যাদের নিকট পাওনা টাকা রয়েছে প্রয়োজনে পিডিআর অ্যাক্ট প্রয়োগের মাধ্যমে টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। এমপিসহ সরকারি বেসরকারি পর্যায়ে যাদের কাছে টেলিফোনের বিল বয়েকা রয়েছে তাদের আছে থেকে পাওনা আদায়ে প্রয়োজনে পিডিআর অ্যাক্ট প্রয়োগের সুপারিশ করা হয়।

বৈঠকে বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের টেলিফোন বিল বকেয়া, বেসরকারি প্রতিষ্ঠানের টেলিফোন বিল অনাদায়ী, বিভিন্ন প্রাইভেট অপারেটরদের নিকট বিল বকেয়া ও অনাদায়ী, সংবাদপত্র/সংবাদসংস্থার নিকট টেলিফোন বিল অনাদায়ী, জাতীয় সংসদের সংসদ সদস্যগণের নিকট টেলিফোন বিল বকেয়া, টেলিফোন রাজস্ব বাবদ আদায়কৃত টাকা দীর্ঘদিন যাবৎ অনিয়মিতভাবে ব্যাংকে জমা এবং আদায়কৃত রাজস্বের পে-অর্ডার পাওয়া যায়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭, ৩০ ও ৬০ কর্মদিবসের মধ্যে আদায়কৃত অর্থের প্রমানক অডিট অফিসে জমা দিয়ে আপত্তিগুলো নিষ্পত্তি করা এবং অনাদায়ী টাকা পিডিআর অ্যাক্ট-১৯১৩ প্রয়োগ করে আদায়পূর্বক সরকারি কোষাগারে জমা দিয়ে প্রমাণ অডিট অফিসে জমাদানের মাধ্যমে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

এইচএস/এসএইচএস/আরআইপি

আরও পড়ুন