ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নড়িয়ায় নদীভাঙন : অনিয়ম খতিয়ে দেখতে কমিটি গঠনের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:২৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৮

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় নদীভাঙন রোধে প্রকল্প বিলম্বের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কোনো অনিয়ম আছে কিনা সে বিষয়ে মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন করে এ সংক্রান্ত প্রতিবেদন সংসদীয় কমিটিতে দেয়ার সুপারিশ এসেছে।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, মে. জে. এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) এবং ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

নদীভাঙন এলাকা ধাপে ধাপে সার্ভে করা, পানি সম্পদ মন্ত্রণালয়ের মাষ্টার প্লান তৈরি করা এবং নদী ভাঙনরোধে জিও ব্যাগের পরিবর্তে পাথর ব্যবহারের সুপারিশ করে কমিটি।

রাজবাড়ী শহর রক্ষা প্রকল্প এবং শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায় নদীভাঙন রোধে প্রকল্পের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) হয়েছে কিনা সে বিষয়ে বাস্তবায়ন পরিবেক্ষণ ও মূল্যায়নের (আইএমইডি) সচিব ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব জয়েন্ট মিটিংয়ে পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন প্রদান করার তাগিদ দেয়া হয়।

এছাড়া পূর্বাচল প্রকল্পের প্লটের শ্রেণি পরিবর্তন না করার সুপারিশ করা হয়। পূর্বাচল প্রকল্পের ঠিকাদারকে কার্যাদেশের সময় নির্দিষ্ট সময় উল্লেখ করার সুপারিশ করা হয়। এছাড়া সঠিকভাবে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা, কোর্টের নির্দেশনা অনুয়ায়ী মাস্টার প্লান পরিবর্তন না করারও সুপারিশ করে কমিটি।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালেয়র অতিরিক্ত সচিব, রাজউকের চেয়ারম্যান, আইএমইডি ও পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/জেআইএম

আরও পড়ুন