ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মাহাথিরের মতো দেশকে এগিয়ে নিয়ে গেছেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৮

দেশে ডিজিটাল পদ্ধতিতে ভাষা শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) উদ্ভাবিত ভাষাগুরু সফটওয়্যারের মাধ্যমে ভাষা শিক্ষা প্রশিক্ষণ শুরু হয়েছে। দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আইসিটি বিভাগের কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠাবিষয়ক প্রকল্পের অধীনে বুয়েট কর্তৃক এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। দেশের ৬৪টি জেলার ১০২৪ শিক্ষককে ৯টি ভাষার ওপর পর্যায়ক্রমে এ প্রশিক্ষণ দেয়া হবে।

শনিবার ঢাকায় বুয়েটের সিএসই বিভাগের ল্যাবে ভাষা প্রশিক্ষণের উদ্বোধনকালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার একথা বলেন।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘সফটওয়্যারের মাধ্যমে ভাষা প্রশিক্ষণে বাংলাদেশের উদ্ভাবিত এই সফটওয়্যারটি আমার জানা মতে পৃথিবীতে এটিই প্রথম। দেশের মানুষ বুয়েটের এই উদ্ভাবনের জন্য বুয়েটের কাছে কৃতজ্ঞ। এই অর্জন ডিজিটাল বাংলাদেশের অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জন। তিনি বাংলাদেশকে সিঙ্গাপুরের লিকুয়ান এবং মালয়েশিয়ার ড. মাহাথির মোহাম্মদের মতোই এগিয়ে নিয়ে গেছেন।’

‘৫৫০ ডলারের মাথাপিছু আয়ের বাংলাদেশ গত দশ বছরে ১৭৫২ ডলারের মাথাপিছু আয়ের দেশে পৌঁছে দিয়েছেন। একজন নেতা কী পরিমাণ দূরদৃষ্টি সম্পন্ন হলে ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং বদ্বীপ পরিকল্পনা ২১০০ সাল প্রণয়ন করতে পারেন তা বলার অপেক্ষা রাখে না’ যোগ করেন মোস্তাফা জব্বার।

তিনি বলেন, বাংলাদেশের ২৩ বছর আগে স্বাধীন হওয়া দু’টি দেশের তুলনায় শেখ হাসিনার তিন মেয়াদের শাসনে উন্নয়নের প্রায় প্রতিটি সূচকে এগিয়ে আছে। বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। এ ধারা আগামী পাঁচ বছর অব্যাহত থাকলে বাংলাদেশ পৃথিবীর শ্রেষ্ঠ দেশের কাতারে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরও বলেন, প্রশিক্ষণার্থীরা প্রশিক্ষণ লব্দ জ্ঞান কাজে লাগিয়ে নতুন প্রজন্মকে ভাষা শিক্ষার মাধ্যমে কর্মসংস্থানে বিশেষ করে বৈদেশিক কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবেলায় যথাযথ অবদান রাখবে।

মন্ত্রী বলেন, দেশের কর্মক্ষম শতকরা ৬৫ ভাগ তরুণ জনগোষ্ঠীকে জনসম্পদে গড়ে তুলতে ভাষা শিক্ষার প্রয়োজন। জাপানসহ পৃথিবীর অনেক দেশের শতকরা ৬৫ ভাগ জনগোষ্ঠী প্রবীণ। ওই সব শ্রমবাজারে উপযোগী মানবসম্পদ তৈরিতে ভাষা শিক্ষার গুরুত্ব অপরিহার্য।

বুয়েটের সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মোস্তফা আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বুয়েট ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম এবং আইসিটি বিভাগের মহাপরিচালক খাইরুল আলম।

এমএ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন