ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৪৩৭ কোটি ব্যয়ে আশকোনায় হচ্ছে র‌্যাবের হেডকোয়ার্টার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১১ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৮

ঢাকার উত্তরার আশকোনায় নির্মাণ হচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হেডকোয়ার্টার্স কমপ্লেক্স। এতে ব্যয় হবে ৪৩৭ কোটি ২০ লাখ টাকা। এ কমপ্লেক্স জয়েন ভেঞ্চার নির্মাণের কাজ পেয়েছে জিকেবিপিএল এবং এমএসসিএল লিমিডেট। এ সংক্রান্ত একটি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ‘র‌্যাব ফোর্সেস সদর দফতর নির্মাণ’ প্রকল্পের আওতায় ‘কনস্ট্রাকশন অব রাপিড অ্যাকশন ব্যাটালিয়ন হেডকোয়ার্টার্স কমপ্লেক্স আশকোনা উত্তরা ঢাকা’, শীর্ষক কাজের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ৪৩৭ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে এ কমপ্লেক্স জয়েন ভেঞ্চারে নির্মাণের কাজ পেয়েছে জিকেবিপিএল এবং এমএসসিএল লিমিডেট।

নাসিমা বেগম বৈঠকে রাজস্ব বোর্ড ভবন নির্মাণের একটি সংশোধিত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এটি হচ্ছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থা জতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘জাতীয় রাজস্ব ভবন নির্মাণ (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘কনস্ট্রাকশন অব ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ বিল্ডিং’ শীর্ষক কাজের ক্রয় প্রস্তাব। এ কাজে ব্যয় ধরা হয়েছে ৩১৯ কোটি ৮১ লাখ টাকা। জয়েন ভেঞ্চারে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে জিকেবিপিএল এবং পায়েল কান্সট্রাকশন লিমিডেট।

এছাড়া বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের আওতাধীন সংস্থা স্বাস্থ্য অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘এক্সপানশন অব ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটাল’ শীর্ষক কাজের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৭ কোটি ৭৩ লাখ টাকা। এটি বাস্তবায়নে জয়েন ভেঞ্চারে কাজ পেয়েছে জিকেবিপিএল এবং এমএসসিএল লিমিডেট বলে জানান অতিরিক্ত সচিব।

এমইউএইচ/জেএইচ/এমএস

আরও পড়ুন