ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডিএসসিসির নবসংযুক্ত ৮ ইউনিয়ন পাচ্ছে এলইডি বাতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৮

একসময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় সড়কে বাতি জ্বলত না। আর এখন ডিএসসিসি এলাকা জুড়ে ৩৮ হাজার ৯৮টি এলইডি বাতি স্থাপন করা হয়েছে। ফলে আলোকিত হয়েছে ডিএসসিসি এলাকা। এরই ধারাবাহিকতায় নবসংযুক্ত ৮টি ইউনিয়নেও এলইডি বাতি স্থাপন করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

২০১৬ সালের ৯ মে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে ৮টি করে ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

পরে নবগঠিত ৩৬টি ওয়ার্ডকে দশটি অঞ্চলে বিভক্ত করা হয়েছে। গত বছরের ৩০ জুলাই ডিএসসিসির শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়।

নবসংযুক্ত এই ৮টি ইউনিয়নে এলইডি বাতি স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে বলে ডিএসসিসি সূত্রে জানা গেছে। পরিবেশবান্ধব ও বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ায় শুধু সড়কগুলোতে নয়, রাজধানীর সর্বত্র এলইডি বাতি ব্যবহারের পরামর্শ ছিল বিদ্যুৎ বিশেষজ্ঞদের।

সংশ্লিষ্টরা বলছেন, এলইডি বাতি লাগানোর ফলে দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ছিনতাই, রাহাজানি, সন্ত্রাসী ঘটনা ইত্যাদি অপরাধ কমে এসেছে। পথচারীরা যেমন নিরাপদে ও নির্বিঘ্নে চলাফেরা করতে পারছেন তেমনি আইন-শৃঙ্খলা রক্ষার কাজেও সহায়ক হয়েছে। নবসংযুক্ত ৮টি ইউনিয়নেও এলইডি বাতি লাগানো হলে আলোকিত হবে ওইসব এলাকা।

ডিএসসিসির ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এই বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে মেয়র সাঈদ খোকন বলেন, ‘একসময়ে এ নগরীতে সড়ক বাতি জ্বলত না। পুরো নগরী অন্ধকারে ডুবে থাকত। ফলে ছিনতাই, রাহজানি, সন্ত্রাসীসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত হতো। আমি দায়িত্ব গ্রহণের পরপরই সমগ্র ডিএসসিসি এলাকার রাস্তা, অলিগলি- সর্বত্র এলইডি বাতি লাগিয়েছি। এ পর্যন্ত ৩৮০৯৮টি এলইডি বাতি স্থাপন করা হয়েছে। নবসংযুক্ত ৮টি ইউনিয়নেও এলইডি বাতি স্থাপনের কাজ চলমান রয়েছে।’

এদিকে দৈনন্দিন ও অন্যান্য সেবামূলক কার্যক্রম নিশ্চিত করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অর্থাৎ নতুন যোগ হওয়া ওয়ার্ডগুলোতে এখনও তেমন উন্নয়নের ছোঁয়া লাগেনি। তবে আশার কথা ঢাকার দুই সিটি কর্পোরেশনে (উত্তর-দক্ষিণ) নতুন যুক্ত হওয়া এই ওয়ার্ডগুলোতে উন্নয়ন কাজের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেখানে রাস্তা, ফুটপাত, নর্দমা, ড্রেনেজ, এলইডি লাইড, বৃক্ষরোপণ, জলাবদ্ধতা নিরসন, পথচারীদের চলাচলের সুবিধার্থে পরিবেশবান্ধব পথসহ অবকাঠামোগত উন্নয়ন কাজ করবে দুই সংস্থা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে যুক্ত হওয়া ৮টি ইউনিয়নের উন্নয়ন কাজ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, ৭৩৪ কোটি টাকা ব্যয়ে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া- এ ৪ ইউনিয়নের ১৫২.৩৪ কিলোমিটার রাস্তা, ৬.১০ কিলোমিটার ফুটপাত, ১৫৮.৫০ কিলোমিটার নর্দমা, ১৪৩.৪৭ কিলোমিটার রাস্তায় এলইডি বাতি, ৭০৬৩টি বৃক্ষরোপণসহ নানা অবকাঠামো উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলেছে।

এছাড়া মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁও-এ ৪ টি ইউনিয়নের জন্য ৪৭৬ কোটি টাকা ব্যয়ে ৬৫.৭২ কিলোমিটার রাস্তা, ৪৮ কিলোমিটার নর্দমা, ৭.৯৫ কিলোমিটার ফুটপাত, ১৭টি আরসিসি ব্রিজ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হতে যাচ্ছে, যা টেন্ডার আহ্বানের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এএস/এসআর/পিআর

আরও পড়ুন