ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘আকাশবীণা’ বরণে প্রস্তুত বিমান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৯ আগস্ট ২০১৮

দীর্ঘ প্রতীক্ষার প্রহর শেষে কিছুক্ষণ পরই হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করবে আকাশবীণা। আদরের আর আবেগের এই আকাশবীণা নামটি স্বয়ং প্রধানমন্ত্রীর নিজের। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত নতুন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটি আনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্যদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

বুধবার (১৫ আগস্ট) দলটি সিয়াটলে বোয়িং কোম্পানি থেকে ড্রিমলাইনার আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে। আজ রোববার (১৯ আগস্ট) আনুমানিক বিকেল ৫টায় উড়োজাহাজটি ঢাকার মাটি স্পর্শ করবে বলে জানিয়েছে বিমানের ফ্লাইট কন্ট্রোল বিভাগ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ ঊধ্বর্তন কর্মকর্তাদের নিয়ে দেশের মাটিতে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে বিমানটিকে স্বাগত জানাবেন। এ সময় বিপুল সংখ্যক গণমাধ্যমকর্মী উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন বিমানের মুখপাত্র শাকিল মেরাজ।

তিনি জানান, এই মাহেন্দ্রক্ষণ দেশবাসীকে উপভোগ করাতে বেশ কিছু টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করবে। ড্রিমলাইনারকে বরণ করতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

নতুন উড়োজাহাজটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা গিয়ে দাঁড়াবে ১৫-তে। বিমানটি দেশে আনতে ১৫ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্যদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি ও অপারেশন্স সেন্টারে যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো— আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস। রোববার বিমান বহরে যুক্ত হতে যাওয়া ড্রিমলাইনারটি হলো আকাশবীণা। ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করার পর প্রথম বাণিজ্যিক ফ্লাইট হিসেবে ২৭১ যাত্রী নিয়ে কুয়ালালামপুরের উদ্দেশে আকাশে উড়াল দেবে বিমানটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য দুই দশমিক এক বিলিয়ন ইউএস ডলারের চুক্তি করে। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর ও দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হয়েছে। বাকি চারটি উড়োজাহাজ-ই বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। এর প্রথমটি আজ রোববার দেশে আসছে, দ্বিতীয়টি এ বছর নভেম্বর এবং সর্বশেষ দুটি ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হবে আগামী বছর সেপ্টেম্বর মাসে।

আকাশবীণায় আসন সংখ্যা থাকছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণ করতে পারবেন। বিমানটিতে যাত্রীরা ইন্টারনেট ও ফোন কল করার সুবিধা পাবেন।

আরএম/এসআর/এমএস

আরও পড়ুন