ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক হাটের পশু অন্য হাটে, দামও বেশি

ফজলুল হক শাওন | প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৭ আগস্ট ২০১৮

এবার ঢাকায় কোরবানির পশুর দাম গত বছরের চেয়ে বেশি হাঁকছেন ব্যাপারীরা। অপরদিকে এক হাটের পশু অন্য হাটে জোর করে নেয়ার অভিযোগও উঠেছে। যদিও সরকারি নির্দেশনায় বলা আছে, এক হাটের পশু অন্য হাটে নেয়া যাবে না। এ জন্য প্রতি বছরের মতো এবারও পশুবাহী ট্রাকে হাটের নাম লিখা থাকবে বলে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শুক্রবার হাজারীবাগ হাটে গিয়ে দেখা গেল, গত বছর যে গরু ৫০ থেকে ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছিল এবার ব্যাপারীরা সেই আকারের গরুর দাম হাঁকছেন এক লাখ থেকে এক লাখ ১০ হাজার টাকা। এ হাটে শুক্রবার পর্যন্ত পর্যাপ্ত পশু আসেনি। হাটে যে পরিমাণ পশুর ধারণক্ষমতা আছে তার চার ভাগের এক ভাগ পশু উঠেছে। কেনাবেচা তেমন শুরু হয়নি। পশুর যে দাম চাওয়া হচ্ছে তাতে ক্রেতারা বিরক্ত। দাম শুনেই চলে যাচ্ছে তারা। রাগ করে অনেকে দামই বলছেন না।

প্রায় আড়াই কিলোমিটার আয়তনের এ হাটের চার ভাগের এক ভাগ জায়গায় পশু উঠেছে। শুধু গরু উঠেছে এ হাটে। ছাগল, মহিষ, ভেড়া শুক্রবার সকাল পর্যন্ত ওঠেনি। ইজারাদাররা বলছেন, আগামী দুদিনের মধ্যে পশু দিয়ে ভরে যাবে এই হাট। ছাগল, ভেড়া সবই আসবে।

গরুর ব্যাপারী মো. মজিদ দেয়ান নাটোর থেকে ১২টি গরু নিয়ে এসেছে। তার প্রতিটি গরু এক লাখ টাকার ওপরে ক্রয় করেছেন বলে জানান তিনি।

মজিদ বলছিলেন, আশা করছি প্রতিটি গরু বিক্রিবাবদ ১০ হাজার টাকা করে লাভ করব। গত বছর এ হাটে ১৫টি গরু নিয়ে এসেছিলাম কিন্তু আশানুরূপ লাভ করতে পারিনি। দুটিতে লোকসানও দিতে হয়। সামান্য লাভ নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে।

যাত্রাবাড়ী-চট্টগ্রাম রোডের শনির আখড়ায় হাট, রামপুরা খালের পার্শ্ববর্তী আফতাব নগরের হাটেও পশুর দাম বেশি চাওয়া হচ্ছে।

dhaka

আফতাব নগরের হাটে কুষ্টিয়া থেকে প্রায় শতাধিক ব্যবসায়ী গরু নিয়ে এসেছেন মো. রাজু। দামের বিষয়ে জানতে চাইলে এই ব্যবসায়ী বলেন, ‘এবার গরুর দাম একটু বেশি। কালামানিকের (নিজ বাড়িতে প্রায় দেড় বছর ধরে পোষা গরুর নাম) দাম চাচ্ছি ৫ লাখ টাকা। তবে ৪ লাখ হলে ছেড়ে দেব। আর যদি কালকের মধ্যে বিক্রি না হয়, তাহলে বাজারের দামের ওপর নির্ভর করবে দাম। তখন দাম ৫ লাখের বেশিও হতে পারে। কিন্তু ৪ লাখের নিচে বিক্রি করব না।’

কুষ্টিয়ার আমলা থেকে গরু নিয়ে আসা বাবুল নামের আর এক ব্যবসায়ী বলেন, ‘আমরা ১৪টি গরু নিয়ে এসেছি। দেড় লাখ থেকে আড়াই লাখ টাকার মধ্যে এক একটি গরু বিক্রি করতে পারব বলে আশা করছি।’

তিনি বলেন, ‘এবার গ্রামে গরুর দাম অনেক বেশি। গতবারের তুলনায় এবার প্রতিটি গরু কিনতে ১০-১৫ হাজার টাকা বেশি খরচ হয়েছে। গত বছর যে গরু ১ লাখ টাকায় কিনেছি, এবার সেই সাইজের গরু কিনতে ১ লাখ ১০ হাজার টাকার ওপরে খরচ পড়েছে।’

এদিকে হাজারীবাগ হাটের ইজারাদারদের অভিযোগ, মোহাম্মদপুর হাটের লোকজন হাজারীবাগ হাটের গরুর ট্রাক জোর করে মোহাম্মদপুরের হাটে যেতে বাধ্য করছেন। ব্যাপারীরা যেতে না চাইলে অনেক সময় তাদের মারধর করা হচ্ছে। মার খাওয়া একজন ব্যাপারীর এক হাতে আটটি সেলাই দিতে হয়েছে। তারা জানান, এ বিষয়ে আমরা প্রশাসনের কাছে অভিযোগ করেছি, কিন্তু কোনো কাজ হয়নি। তারাও কোনো পদক্ষেপ নিচ্ছে না।

 

dhaka

হাজারীবাগ হাটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. মুসা হাসান জাগো নিউজকে বলেন, লেদার কলেজ এলাকা থেকে শুরু করে হাজারীবাগ বাজারের সব রাস্তা, কালু নগরের সব রাস্তা এবং বেড়ি বাঁধের মুখ পর্যন্ত এ হাটের পরিধি। সব মিলে হাটের আয়তন প্রায় আড়াই কিলোমিটার।

তিনি অভিযোগ করে বলেন, ব্যাপারীদের এ হাটে আসতে দেয়া হচ্ছে না। মোহাম্মদপুরের হাটে আমাদের ব্যাপারীদের ট্রাক জোরপূর্বক প্রবেশ করানো হচ্ছে। আমাদের গরুর ট্রাকগুলোর সঙ্গে ব্যানার থাকলেও তা ছিড়ে ফেলানো হচ্ছে। ফলে বাধ্য হয়ে রুট পরিবর্তন করে হাজারীবাগ হাটে ট্রাক প্রবেশ করানো হচ্ছে।

হাজারীবাগ হাটের ইজারাদারের ছোট ভাই মো. জুবায়ের হোসেন এক প্রশ্নের জবাবে বলেন, এ হাটে ব্যাপারীদের থাকা খাওয়া, পানি, গোসল, গরুর খাবারসহ পর্যাপ্ত সুযোগ-সুবিধা রয়েছে। প্রায় আড়াই কিলোমিটার আয়তনের এ হাটে অসংখ্য সিসি ক্যামেরা লাগানো হয়েছে। জালটাকা শনাক্তের মেশিন বসানো হয়েছে। প্রাথমিক চিকিৎসার জন্য নিজেদের উদ্যোগে চিকিৎসক নিয়ে আসা হয়েছে। গরুর প্রাথমিক চিকিৎসার টাকা হাট কর্তৃপক্ষ বহন করছে।

এ ব্যাপারে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, গরুর ব্যাপারীদের ওপর কোনো জোর-জবরদস্তি মেনে নেয়া হবে না। শুক্রবার বিকেলে নবীনগর-চন্দ্রা মহাসড়ক পরিদর্শনে গিয়ে আশুলিয়ার বাইপাইলে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, প্রতি বছর পশুবাহী গাড়িগুলো হাটে যাওয়ার সময় রাস্তায় জোর করে অন্য হাটে নেয়া হয়। কিন্তু এ বছর পুলিশের তৎপরতায় সড়কের কোথাও পশুবাহী ট্রাক আটকানো হচ্ছে না। ব্যাপারীরা প্রয়োজনে নির্দিষ্ট হাটের ব্যানার লাগিয়ে নিতে পারেন। তাদের সেই হাটে পাঠাতে পুলিশ তৎপর রয়েছে।

উল্লেখ্য, আগামী বুধবার (২২ আগস্ট) দেশে ঈদুল আজহা উদযাপিত হবে। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা মহান আল্লাহর নামে পশু কোরবানির মাধ্যমে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন।

এফএইচএস/জেডএ/এমএস

আরও পড়ুন