ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্বজনদের বিদায় দিতে চায় না মন

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:৩৭ এএম, ০৯ আগস্ট ২০১৮

ইমিগ্রেশন শেষ হয়েছে ঘণ্টাখানেক আগেই। সকাল ৯টা ৫৫ মিনিটে ফ্লাইট টাইম হলেও কাকডাকা ভোরেই হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে হাজির হন। স্বজনরা চোখের জলে বিদায় জানান হজযাত্রীকে। কিন্তু বিদায় দিলেও মনটা মানতে চায় না। আর তাইতো হজ ক্যাম্প থেকে হজযাত্রীরা যখন বাসে উঠে বিমানবন্দরের উদ্দেশে রওনা হন, তখনও স্বজনরা কেউ বের হওয়ার রাস্তার মুখে কেউ রেলগেটের সামনে আবার কেউবা বিমানবন্দরে প্রবেশের মুখে অশ্রুসিক্ত নয়নে হজযাত্রীদের একনজর দেখতে অপেক্ষায় থাকেন।

বাসে ওঠার ঠিক আগ মুহূর্তে হজযাত্রীদের একজন ৭-৮ বছর বয়সী ছেলেকে কাঁদতে দেখে সামনে এগিয়ে যেতে চাইলে নিরাপত্তাপ্রহরীরা আটকে দেন। বাসে উঠে বাবাও চোখের জলে বিদায় নেন।

jagonews24

আরেক হজযাত্রীর মা রেলিংয়ে দাঁড়িয়ে বিড় বিড় করে সুরা তেলাওয়াত করছিলেন। তার মেয়ে জানালা দিয়ে মা, ওমা বলে ডাকতেই চোখ খুলে তাকিয়ে কেঁদে ফেলেন। এগিয়ে যায় বাস। রেলগেট পেরিয়ে বিমানবন্দরের সামনে সিগনালে থামতেই ২০-২২ বছরের দুই যুবক এগিয়ে এসে বাসের সামনে দাঁড়ান। এ সময় এক বৃদ্ধ হজযাত্রী সিট থেকে উঠে গেটের সামনে এসে যুবকদের বাড়ি ভালোভাবে দেখাশুনা করার পরামর্শ দেন। এ সময় ওই যুবকরা বৃদ্ধের সামনে দাঁড়িয়ে সেলফি তুলে বিদায় নেন। ফ্লাইট ছাড়তে তখনও অনেকটা সময় বাকি।

শাহজালাল বিমানবন্দরের ভেতরে ইহরামের দু’টুকরা কাপড় পরিধানরত অবস্থায় সবার অপেক্ষা করার দৃশ্য দেখার মতো। এ সময় যাত্রীদের কেউ তালবিয়া পড়তে থাকেন কেউ হজ গাইডের খোঁজ করতে থাকেন আবার কেউবা শেষবারের মতো স্ত্রী, সন্তান ও নাতি-নাতনিদের কুশলাদি জিজ্ঞাসা করেন। এ সময় হজযাত্রীদের অনেকেই প্রাণ কোম্পানির সরবরাহ করা বিস্কুট, পানি ও চকলেট খেয়ে আপাতত নাস্তা সেরেছেন বলে স্বজনদের জানান। আশকোনা হজ ক্যাম্পে এমনই দৃশ্য লক্ষ্য করা গেছে।

jagonews24

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এসআর/আরআইপি

আরও পড়ুন