ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক টিকিটের জন্য ১৪ ঘণ্টা অপেক্ষা

আবু সালেহ সায়াদাত | প্রকাশিত: ১০:০৭ এএম, ০৯ আগস্ট ২০১৮

বুধবার (৮ আগস্ট) সন্ধ্যায় এসে টিকিটের লাইনে কমলাপুর স্টেশনে দাঁড়িয়েছিলেন বেসরকারি চাকরিজীবী আবুল কালাম আজাদ। এরপর নির্ঘুম সারারাত কাউন্টারের সামনে বসেই কেটেছে। তিনি যখন এসে লাইনে দাঁড়িয়েছেন তখনও তার সামনে আরও ২৩ জন তার আগে এসে অপেক্ষা করছিলেন।

শুধু আবুল কালাম আজাদই নয়, কমলাপুর স্টেশনে এমন অসংখ্য মানুষই সারারাত বসে, উপস্থিত অন্যদের সঙ্গে খোশগল্প করে সময় কাটিয়েছেন। এর মধ্যেই তাদের লাইনের সিরিয়ালও ঠিক রাখতে হয়েছে যেন অন্য কেউ পরে এসে আগে ঢুকে না পড়ে। সন্ধ্যার পর থেকে রাত যত বেড়েছে কমলাপুর স্টেশনে কাউন্টারের সামনে মানুষের সিরিয়াল তত বেড়েছে। তারা এসেছিলেন ১৮ আগস্টের ঈদের অগ্রিম ট্রেনের টিকিট সংগ্রহ করতে।

jagonews24

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে কমলাপুরে দ্বিতীয় দিনের মতো ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ দেয়া হচ্ছে ১৮ আগস্টের টিকিট। দিনের টিকিট পেতে কমলাপুরে বুধবার সন্ধ্যার পর থেকেই ছিল মানুষের ভিড়। ২৬টি কাউন্টার থেকে এই টিকিট দেয়া হচ্ছে। এর মধ্যে ২টি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত আছে। প্রতিটি কাউন্টারের সামনে মানুষের দীর্ঘ লাইন। এই লাইনে কেউ দাঁড়িয়েছেন গতকাল সন্ধ্যায়, রাতে, কেউবা আজ ভোরে এসে যুক্ত হয়েছেন। টিকিট বিক্রি শুরু হওয়ার সময় থেকে এই লাইন আরও দীর্ঘ হয়ে এঁকেবেঁকে বাইরের রাস্তায় চলে গেছে।

বুধবার সন্ধ্যা সাতটায় এসে টিকিটের লাইনে দাঁড়ানো আবুল কালাম আজাদ। তিনি তার কাঙ্ক্ষিত টিকিট যখন হাতে পেয়েছেন, তখন সকাল নয়টা পেরিয়ে গেছে। ১৪ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার পর মিলেছে প্রত্যাশিত টিকিট। কাঙ্ক্ষিত টিকিট পাওয়া যাবে না -এমন শঙ্কা থেকেই আবুল কালাম আজাদের মতো এমন অসংখ্য মানুষ কমলাপুরে টিকিট কাউন্টারের সামনে সারা রাত সিরিয়ালে দাঁড়িয়ে সময় কাটিয়েছেন।

jagonews24

আবুল কালাম আজাদ বলেন, ‘চট্রগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেনের ১৮ আগস্টের টিকিটের জন্য গতকাল সন্ধ্যা ৭টায় এসে লাইনে দাঁড়িয়েছিলাম। তখন এসে দেখি আমার মতো অনেকেই এসেছেন টিকিট সংগ্রহের জন্য। আমি স্ত্রী-সন্তানসহ ঈদ করতে বাড়িতে যাব। যেহেতু এসি টিকিট ছাড়া যেতে কষ্ট হবে তাই টিকিট পাওয়া নিশ্চিত হতে এত দীর্ঘ সময় বাধ্য হয়ে লাইনে দাঁড়িয়েছিলাম। ১৪ ঘণ্টা অপেক্ষার পর কাঙ্ক্ষিত টিকিট হাতে পেয়েছি।’ তিনি বলেন, ‘যখন সন্ধ্যায় এসে লাইনে দাঁড়িয়েছি তখনও আমার সামনে আরও ২৩ জন মানুষ আগে থেকেই লাইনে দাঁড়িয়েছিলেন। এমন ২৬ কাউন্টারের সামনে সবগুলোতেই সিরিয়াল শুরু হয়েছে তখন থেকেই।’

রংপুর এক্সপ্রেস ট্রেনের জন্য লাইনে দাঁড়ানো ছিলেন আহসান হাবিব শাওন। তিনিও লাইনে দাঁড়িয়েছেন বুধবার রাত ৯টার দিকে। এখনও দাঁড়িয়ে আছেন টিকিটের লাইনে। তার সামনে তখনও ১৭ জন টিকিট প্রত্যাশী মানুষ। তিনি বলেন, ‘এসি টিকিটের জন্য এত কষ্ট করে দীর্ঘ লাইনে গত রাত থেকে দাঁড়ানো আছি। যদিও শোনা যাচ্ছে ইতোমধ্যে এসি টিকিট শেষ।’ তিনি অভিযোগ জানিয়ে বলেন, ‘কাউন্টার থেকে যারা টিকিট দিচ্ছেন তাদের খুব ধীর গতি। দীর্ঘ সময় লাইনে অপেক্ষার পর তাদের এমন ধীর গতিতে মানুষ বিরক্ত হয়ে যাচ্ছে।’

এদিকে ট্রেনে অগ্রিম টিকিট বিক্রির সার্বিক বিষয় নিয়ে কমলাপুর স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বলেন, ‘সকাল ৮টা থেকে ২৬টি কাউন্টারে আগামী ১৮ আগস্টের টিকিট বিক্রি শুরু হয়েছে। মানুষ সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন, তবে সকাল থেকেই টিকিট প্রত্যাশী মানুষের উপচে পড়া ভিড়।’

তিনি বলেন, ‘যদিও আমাদের সম্পদ সীমিত, এর মধ্যেই আমরা চেষ্টা করে যাচ্ছি। ট্রেনের অগ্রিম টিকিট বিক্রিতে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ রেলওয়ের নিজস্ব বাহিনী তৎপর রয়েছে।’

প্রতিবারের মতো এবারও দশ দিন আগে থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। ১০ আগস্ট বিক্রি হবে ১৯ আগস্টের টিকিট। এভাবে আগামী ১১ ও ১২ আগস্টে মিলবে যথাক্রমে ২০ এবং ২১ আগস্টের টিকিট। এই দিনগুলোতে ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি হবে।

jagonews24

কমলাপুর স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হয়েছে। এর মধ্যে ২টি কাউন্টার মহিলাদের জন্য সংরক্ষিত আছে।

জানা গেছে, বরাবরের মতো এবারও মোট টিকিটের ৬৫ শতাংশ দেয়া হচ্ছে কাউন্টার থেকে। বাকি ৩৫ শতাংশের ২৫ শতাংশ অনলাইন ও মোবাইলে। ৫ শতাংশ ভিআইপি ছাড়াও রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে ৫ শতাংশ।

এদিকে সুষ্ঠ ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনায় সাথে সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের সকল প্রকার ছুটি বাতিল করা হবে। ২১, ২২ আগস্ট মৈত্রী এক্সপ্রেস এবং ২৩ আগস্ট বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না। একজন যাত্রীকে একসঙ্গে সর্বোচ্চ ৪টি টিকিট দেয়া হবে।

এদিকে পবিত্র ঈদুল আজহার পাঁচ দিন আগে ১৮ আগস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।

এএস/এসআর/আরআইপি

আরও পড়ুন