ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘সড়ক আইনে মালিক-শ্রমিকদের স্বার্থ প্রাধান্য পেয়েছে’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৩ পিএম, ০৮ আগস্ট ২০১৮

সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ তে পথচারী ও জনস্বার্থ প্রধান্য পায়নি, সেইসঙ্গে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি বলে অভিযোগ জানানো হয়েছে। পাশাপাশি বাস মালিক ও শ্রমিকদের স্বার্থ প্রাধান্য পেয়েছে বলে মত দিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

বুধবার রাজধানীর প্ল্যানার্স টাওয়ারে প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ও সড়ক নিরাপত্তা বিষয়ক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিআইপি।

বক্তারা বলেন, সড়ক নিরাপত্তার সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠভাবে জড়িত অন্যান্য অনুষঙ্গ - সড়কের পরিকল্পনা, ডিজাইন, তদারকি, গুণগত মান এবং যানবাহনের ফিটনেস তদারকি, যানবাহনের ড্রাইভার ও শ্রমিকের তদারকি, ব্যবস্থাপনা ও যথাযথ সুযোগ-সুবিধা ও কর্মপরিবেশ নিশ্চিত করার বিষয়টি সংযুক্ত হয়নি। এতে সড়কের সঙ্গে সংশ্লিষ্ট কারিগরি ব্যক্তি, বাস মালিক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থাপনা জনিত দায়মুক্তির সুযোগ রয়েছে বলে আমরা মনে করি।

সংগঠনের সভাপতি অধ্যাপক এ কে এম আবুল কালাম বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সড়ক নিরাপত্তা ও সড়ক দুর্ঘটনা সংশ্লিষ্ট প্রস্তাবিত শাস্তির যে বিধি-বিধান রাখা হয়েছে, তা নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করতে পর্যাপ্ত নয়। যে কোন অপরাধের সর্বোচ্চ সীমা অপরাধের তাৎপর্য ব্যাখ্যা করে এবং অপরাধ কমাতে ভূমিকা রাখে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক আজগর মাহামুদ, যুগ্ম সম্পাদক মাজহারুল ইসলাম, অধ্যাপক গোলাম রহমানসহ অন্যান্য সদস্যরা।

এএস/জেএইচ/আরআইপি