ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নিরাপত্তার বদলে নিলয়কে দেশ ছাড়ার পরামর্শ দিয়েছিলেন পুলিশ

প্রকাশিত: ১২:২০ পিএম, ০৭ আগস্ট ২০১৫

সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাস হত্যাকাণ্ডের পর এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক বলেছিলেন, ‘ব্লগারদের নিরাপত্তা দেবে পুলিশ।’ একই কথা বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী (তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী) আসাদুজ্জামান খান কামাল।

তবে পুলিশের সাহায্য চাওয়ার পরেও তারা নীলান্দ্রী চট্টোপাধ্যায় নিলয়কে সহযোগিতা করেননি। বলেছেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব দেশ ছেড়ে চলে যান।’

শুক্রবার দুপুরে উত্তর গোড়ান এলাকায় নিজ বাসায় খুন হন নীলান্দ্রী চট্টোপাধ্যায় নিলয় (৪০)।

৩ মাস আগে নিলয়ের দেয়া এক ফেসবুক স্ট্যাটাসে তিনি জানান, ‘কয়েকজন তাকে অনুসরণ করছ’।

মে মাসের ১৫ তারিখে ফেসবুকে দেয়া ওই পোস্টে নিলয় জানান, অনন্ত বিজয় দাস হত্যার প্রতিবাদ সমাবেশের পর বাড়ি ফেরার সময় দুজন তাকে অনুসরণ করে। পায়ে হেটে ও লেগুনায় বসে যাওয়ার সময়ও তাকে অনুসরণ করা হয়েছে। এছাড়া মোবাইলে ম্যাসেজও দিচ্ছিল ওই দুজন। এঘটনায় ভয় পেয়েছিলেন তিনি। পরে তিনি তার এক বন্ধুর সঙ্গে নিরাপদ স্থানে চলে যায়।

পরবর্তীতে সংশ্লিষ্ট এক থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে যান নিলয়। তবে সেখানে পুলিশ তার জিডি গ্রহণ করেনি। একটি থানার ডিউটি অফিসার তাকে বলেন, ‘এই ধরণের জিডি পুলিশ নিতে চায় না। কারণ ব্যক্তির নিরাপত্তা সংক্রান্ত ব্যাপারে যে কর্মকর্তা জিডি গ্রহণ করবে তার দায়-দায়িত্ব থাকবে সেই ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত করার জন্য’।

নিজের ফেসবুক পোস্টে নিলয় লিখেন, ‘অনুসরণকালে অনেকগুলো থানা অতিক্রম করার জন্য গত পরশু (১৩ মে) ঘটনাস্থলের আওতায় থাকা একটি থানায় গেলে তারা জিডি নিলো না, তারা বললো আমাদের থানার অধীনে না, এটা অমুক থানার অধীনে পড়েছে ওখানে গিয়ে যোগাযোগ করুন, আর যত তাড়াতাড়ি সম্ভব দেশ ছেড়ে চলে যান’।

নিলয়ের স্ত্রী আশা সাংবাদিকদের বলেন, দুই ব্যক্তি পিছু নেয়ার ঘটনায় নিরাপত্তা চেয়ে সাধারণ ডায়েরি (জিডি) করার জন্য নিলয় প্রথমে খিলগাঁও এবং পরে শাহজাহানপুর থানায় যান। কিন্তু পুলিশ তার অভিযোগ নেয়নি।

এআর/জেইউ/একে/পিআর