ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে ষড়যন্ত্র বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২৭ জুলাই ২০১৮

পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে ষড়যন্ত্র বন্ধের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। একই সঙ্গে ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি করার দাবি জানিয়েছে সংগঠন দুটি।

শুক্রবার (২৭ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে এ শিল্প। তাই এ খাতের শ্রমিকদের নিয়ে যে কোনো ধরনের তামাশা বন্ধ করে যৌক্তিক মজুরি নির্ধারণ করতে হবে। শ্রমিক সংগঠনের মতামতকে উপেক্ষা করে মজুরি প্রস্তাব এবং ২০১৩ সালের মজুরি বোর্ড অনুযায়ী সর্বনিম্ন ৬৪০০ টাকার বেশি হওয়ার কথা। কিন্তু মালিক পক্ষ ৬৩৬০ টাকা মজুরি করার প্রস্তাব দিয়েছে। যার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

তারা আরও বলেন, পাঁচ বছর আগের ৭তম গ্রেডের ৫৩০০ টাকার সঙ্গে ৫ শতাংশ বৃদ্ধিসহ যেখানে বর্তমানে মজুরি ৬৪০০ টাকারও বেশি হওয়ার কথা, সেখানে মালিকপক্ষ প্রস্তাব দিয়েছে ৬৩৬০ টাকা। অথচ সব শ্রমিক সংগঠন ন্যূনতম মজুরি দাবি করে আসছে সর্বনিম্ন ১৬ হাজার টাকা। এ ছাড়া শ্রমিক প্রতিনিধি প্রস্তাব দাখিল করেছে ১২ হাজার ২০ টাকা যা সম্পূর্ণ অযৌক্তিক এবং অনৈতিক।

সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, শ্রমিক নেতা রফিকুল ইসলাম, কবির হোসেন প্রমুখ।

এএস/এএইচ/পিআর

আরও পড়ুন