ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঈদে প্রতিদিন রেলে চলাচল করবে ৩ লাখ যাত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২৬ জুলাই ২০১৮

রেলে প্রতিদিন দুই লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে ঈদুল আযহা উপলক্ষে দৈনিক তিন লাখ যাত্রী চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

বৃহস্পতিবার (২৬ জুলাই) রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, সুষ্ঠ ও নিরাপদে রেলে চলাচলের সুবিধার্থে রেল পরিচালনায় সম্পৃক্ত কর্মমর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা করা হবে।

এদিকে যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে রেল কর্তৃপক্ষ।

টিকিট কালোবাজারি প্রতিরোধ

কমলাপুর, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, দিনাজপুর এবং খুলনাসহ সব বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ এবং র‌্যাবের সহযোগিতায় টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। এ ছাড়া জেলা প্রশাসদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হবে।

নাশকতা প্রতিরোধ

চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেল লাইনে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম জোরদার করা হবে। ঈদের পাঁচদিন আগে থেকে ট্র্যাক পেট্রোলিং করা হবে। এ ছাড়া র‌্যাব, বিজিবি ও স্থানীয় পুলিশসহ অন্যান্য আইন শৃংখলা বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

কোচ সংযোজন

ঈদুল আযহা উপলক্ষে পাহাড়তলী ওয়ার্কসপ হতে ৭৫টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কসপ হতে ৭৫টিসহ (২২ টি এমজি ও ৫৩ টি বিজি) মোট ১৫০টি কোচ সপ আউট-টার্ন হবে। বর্তমান কোচের সংখ্যা ১২৫২টি। ১৫০টি আউট টার্নসহ ঈদে সর্বমোট ১৪০২টি কোচ চলাচল করবে।

লোকোমোটিভ সরবরাহ

ঈদ উপলক্ষে বিদ্যমান লোকোমোটিভ সরবরাহ পূর্বাঞ্চলে ১০৪ এর সঙ্গে ১০টি লোকোমোটিভ (বিদ্যমান ১০৪+১০=১১৪ টি) ও পশ্চিমাঞ্চলে ১০৫টির সঙ্গে ১০টিসহ (বিদ্যমান ১০৫+১০=১১৫ টি) সর্বমোট ২২৯ লোকোমোটিভ ব্যবহার করা হবে।

এ ছাড়াও অন্যান্য পদক্ষেপের মধ্যে রয়েছে-যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিন আগে থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোনো গুডস ট্রেন চলাচল করবে না।

ঈদুল আযহার দিন বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল এক্সপ্রেস ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে। তবে আন্তঃনগর ট্রেন চলাচল করবে না।

টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোনো আসনবিহীন যাত্রী চলাচল করতে পারবে না। ২১, ২২ আগস্ট মৈত্রী এক্সপ্রেস এবং ২৩ আগস্টে বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না। একজন যাত্রীকে একসঙ্গে সর্বোচ্চ ৪টি টিকিট দেয়া হবে এবং বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না। ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে। এর মধ্যে দুটি কাউন্টার মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।

ঈদযাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এর মধ্যে রয়েছে-

দেওয়ানগঞ্জ স্পেশাল : ঢাকা-দেওয়ানগঞ্জ- ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট এ ৪ দিন এবং পরে ২৩ আগস্ট হতে ২৯ আগস্ট ৭ দিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ১ : চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলবে)।

চাঁদপুর স্পেশাল ২ : চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলবে)।

রাজশাহী স্পেশাল : রাজশাহী-ঢাকা-রাজশাহী (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট ৩ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট থেকে ৩০ আগস্ট ৭ দিন চলাচল করবে)।

দিনাজপুর স্পেশাল : দিনাজপুর-ঢাকা-দিনাজপুর (ঈদের আগে ১৮, ১৯ ও ২০ আগস্ট ৩ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৭ দিন চলাচল করবে)।

লালমনি স্পেশাল : ঢাকা-লালমনিরহাট-ঢাকা (ঈদের আগে ১৮, ১৯, ২০ ও ২১ আগস্ট ৪ দিন এবং ঈদের পরে ২৪ আগস্ট হতে ৩০ আগস্ট ৭ দিন চলবে)।

খুলনা এক্সপ্রেস : খুলনা-ঢাকা-খুলনা (ঈদের আগে ২১ আগস্ট একদিন চলবে)।

শোলাকিয়া স্পেশাল-১ : ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে ঈদের দিন চলাচল করবে।

শোলাকিয়া স্পেশাল-২ : ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে ঈদের দিন চলবে।

এদিকে পবিত্র ঈদুল আজহার ৫ দিন আগে ১৮ আগস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবারের মতো এবারও ১০ দিন আগে থেকে শুরু হবে ট্রেনের আগাম টিকিট বিক্রি। ঈদের অগ্রিম টিকিট ৮ আগস্ট থেকে দেয়া হবে। ওই দিন ১৭ আগস্টের টিকিট কেনা যাবে। ৯ আগস্ট বিক্রি হবে ১৮ আগস্টের টিকিট। এভাবে ১০, ১১ ও ১২ আগস্ট পর্যায়ক্রমে টিকিট মিলবে ১৯, ২০ ও ২১ আগস্টের টিকিট। এ দিনগুলোতে ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।

একইভাবে ১৫ আগস্ট থেকে শুরু হবে ফিরতি যাত্রীদের জন্য অগ্রিম টিকিট বিক্রি। এ টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। ফিরতি টিকিট ১৫ আগস্ট পাওয়া যাবে ২৪ আগস্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮ ও ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ আগস্টের টিকিট।

সংবাদ সম্মেলনে রেলওয়ে মহাপরিচালক আমজাদ হোসেনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

এএস/এএইচ/পিআর

আরও পড়ুন