ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হকারদের কাছ থেকে অবৈধ চাঁদাবাজি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০৪ পিএম, ২৬ জুলাই ২০১৮

হকারদের কাছ থেকে অবৈধ চাঁদাবাজি বন্ধসহ ৮ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ফেডারেশন। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বহু বছর থেকে আমরা ফুটপাতে হকারি করছি। কিন্তু বিভিন্নভাবে আমাদের কাছ থেকে অবৈধভাবে চাঁদা আদায় করা হয়। উচ্ছেদ প্রসঙ্গে তারা বলেন, ‘হঠাৎ করে আমাদের উচ্ছেদ করলে আমরা যাব কোথায়? আমাদের পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহের পথ এটাই।’

এ সময় তারা ফুটপাতের হকারদের কাছ থেকে অবৈধ চাঁদাবাজি বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও পুনর্বাসন না করা পর্যন্ত হকারদের উচ্ছেদ বন্ধ রাখতে হবে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

মানববন্ধনে বাংলাদেশ হকার্স ফেডারেশনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে ফুটপাতের হকারদের কাছ থেকে অবৈধ চাঁদাবাজি বন্ধ করা ও জড়িতদের গ্রেফতার, পুনর্বাসনের ব্যবস্থা না করা পর্যন্ত উচ্ছেদ বন্ধ রাখা, বৈকালিক হকার্স মার্কেটের হকারদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার, তালিকাভুক্ত হকারদের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক আইডি কার্ড প্রদান ও তালিকায় ফুটপাতের অন্যান্য হকারদের অন্তর্ভুক্ত করা প্রভৃতি।

আয়োজক সংগঠনের সভাপতি এম এ করিমের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাবুল বোস, সংগঠনের সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মোফাজ্জল হোসেন প্রমুখ।

এএস/এসআর/পিআর

আরও পড়ুন