ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সমন্বয় বৈঠকে চূড়ান্ত হবে জাতীয় ক্রীড়া পরিষদ বিল

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৫ জুলাই ২০১৮

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সমন্বয় বৈঠকে আলোচনার মাধ্যমে জাতীয় ক্রীড়া পরিষদ বিল-২০১৮ এর সুপারিশ চূড়ান্ত করা হবে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি মো. জাহিদ আহসান রাসেল।

বৈঠকে কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, এ এম নাইমুর রহমান, নাহিম রাজ্জাক, নুরুল ইসলাম তালুকদার এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জাতীয় ক্রীড়া পরিষদ বিলের বিভিন্ন ধারা, উপধারা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় কয়েকটি গুরুত্বপূর্ণ ধারা-উপধারায় সংশোধনী আনার প্রস্তাব আসে। আলোচনা শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয় সভার মাধ্যমে বিলের সংশোধনীর সুপারিশমালা প্রণয়নের সিদ্ধান্ত হয়। যা পরবর্তী বৈঠকে চূড়ান্ত করা হবে।

উল্লেখ্য, গত ২৫ জুন জাতীয় সংসদে উত্থাপিত ওই বিলে ১৯৭৪ সালের ‘ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল অ্যাক্ট’ বাতিল করে বাংলায় নতুন আইন করার প্রস্তাব করা হয়েছে। ফলে ৪৮টি ক্রীড়া সংক্রান্ত সংস্থাকে পরিষদের অধীনে রাখা হয়েছে।

এছাড়া সরকার গেজেট করে যে কোনো খেলাকে ক্রীড়া হিসেবে ঘোষণা করতে পারবে, এমন বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে।

বিলে বলা হয়েছে, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী ক্রীড়া পরিষদের চেয়ারম্যান হবে। প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী ভাইস-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। অন্য কোনো আইন, চুক্তি বা আইনি দলিলে যাই থাকুক না কেন, জাতীয় ক্রীড়া সংস্থা বা অন্য ক্রীড়া সংস্থার নির্বাহী কমিটি যদি যথাযথভাবে দায়িত্ব পালন না করে তবে পরিষদ ওই কমিটি ভেঙে এডহক কমিটি দিতে পারবে বলেও বিলে উল্লেখ করা হয়েছে।

এইচএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন