ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ক্ষুদ্র ঋণ নয় এখন ক্ষুদ্র সঞ্চয় নিয়ে ভাবছি : এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৫ জুলাই ২০১৮

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এখন আমরা আর ক্ষুদ্র ঋণ নয়, ক্ষুদ্র সঞ্চয় নিয়ে কথা বলছি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের ষষ্ঠ কার্য-অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের অধিবেশনের আলোচনায় বিশেষ করে এসেছে একটি বাড়ি একটি খামার। এতোদিন আমরা ক্ষুদ্র ঋণ নিয়ে কথা বলেছি এখন ক্ষুদ্র সঞ্চয় নিয়ে কথা বলব। প্রধানমন্ত্রী নিজের উদ্যোগে ক্ষুদ্র সঞ্চয় পদ্ধতিটা চালু করেছেন। এটার অন্তর্নিহিত বিষয় হচ্ছে ঋণের আবর্তে কেন আমরা লোন নিবো। তার চাইতে আমরা সহায়তা করি। তারা (ক্ষুদ্র আয়ের মানুষ) সঞ্চয় বৃদ্ধি করুন। তাদের নিজেদের সঞ্চয় থেকেই তারা তাদের উন্নয়নের পন্থা আবিষ্কার করুক।’

‘যদি তাদের সঞ্চয় থেকে তাদের উন্নয়ন সম্ভব না হয়। তাহলে পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে তারা তা করতে পারবে। কাজে কেউ এ বিষয়টি নিয়ে আমরা জেলা প্রশাসক ও কমিশনারদের সঙ্গে আলোচনা করেছি। আমার বিবেচনায় আলোচনা ফলপ্রসূ হয়েছে।’

এক প্রশ্নের উত্তরে এলজিআরডি মন্ত্রী বলেন, উন্নয়ন কাজ সম্পাদনের জন্য জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের মধ্যে মাঝে মাঝে মত পার্থক্য দেখা দেয়, তবে সমন্বয়হীনতা আছে এ রকম খবর আমার কাছে নেই। মত পার্থক্য আমার সঙ্গে সচিবের মধ্যেও হয়। সেটা বড় কথা নয়। ডিসিদের পক্ষে থেকেও কোনো ধরনের অভিযোগ আসেনি বলেও জানান তিনি।

আগামী নির্বাচনের বিষয়ে কোনো আলোচনা হয়েছি কিনা জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনতো একটা স্বাভাবিক প্রক্রিয়া। নির্বাচন নিয়ে আমি আজকে বিশেষভাবে কোনো আলোচনা করিনি। কারণ নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা পরিস্থিতিটা অত্যন্ত সুচারুভাবে দেখতে হবে। এসব বিষয়ে মনে হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় আলোচনা করবে।

যে সমস্ত কাজ অসমাপ্ত রয়েছে সেগুলো দ্রুত শেষ করার কোনো নির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরাতো গত বছরও ৯৯ শতাংশ কাজ সম্পন্ন করেছি। কাজেই দু’একটা কোথাও যদি না হয়ে থাকে সেটা আলোচনায় আসবে কেন পাল্টা প্রশ্ন করেন তিনি।

তিনি আরও বলেন, আমাদের মন্ত্রণালয় ডাইরেক্টলি তাদের (ডিসিদের) সঙ্গে ইনভলব। কারণ আমাদের স্থানীয় সরকারগুলোর নিয়ন্ত্রকই হচ্ছেন তারা। মন্ত্রণালয়ের প্রত্যেকটা কজের সঙ্গে তারা আমাদের সঙ্গে জড়িত। ডিসিরা বিভিন্ন পরামর্শ দিয়েছেন। আমরা সেগুলো গ্রহণ করেছি।

এমইউএইচ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন