ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রাথমিক শিক্ষকদের বেতন-ভাতা দ্রুত প্রদানের সুপারিশ

প্রকাশিত: ১১:৫০ এএম, ০৬ আগস্ট ২০১৫

দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে জাতীয়করণ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দ্রুত সময়ের মধ্যে বেতন-ভাতা দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য ব্যবস্থা নেয়ার জন্য জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করাও হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠক এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, নজরুল ইসলাম বাবু, আলী আজম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্র জানায়, কমিটি প্রাথমিক বিদ্যালয়ের বই ছাপানোর ক্ষেত্রে ছাপানোর কাজ তদারকী, মানসম্মত কাগজসহ ছাপানো নিশ্চিত, সময়মত বই শিক্ষার্থীদের কাছে পৌঁছানো ও দুর্নীতি রোধে কার্যকরী মনিটরিং এবং সুপারিশ প্রণয়নসহ সকল ক্ষেত্রে সংসদীয় সাব-কমিটিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) গবেষণা কার্যক্রমকে সম্প্রসারণ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া পাহাড়ী ভাতার ন্যায় চর, হাওর ও চা বাগান এলাকার শিক্ষকদের ভাতা দেওয়ার সুপারিশ করে কমিটি। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, নেপ এর মহাপরিচালক, এনসিটি-এর চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/এমআরআই