ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘ভালসারটান’ ওষুধ বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৭:২১ পিএম, ২২ জুলাই ২০১৮

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ‘ভালসারটান’ ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন। রোববার দুপুরে সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে এ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।

এ ওষুধের জন্য প্রয়োজনীয় কাঁচামাল যেন অন্য কোনো ওষুধে না ব্যবহার করা হয় সেদিকে সতর্ক থাকার জন্য সব ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান তিনি।

পাশাপাশি ‘ভালসারটান’ ওষুধ ব্যবহার না করার লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে একটি বিশেষজ্ঞ প্যানেল দ্বারা যাচাই-বাছাই করে মতামতসহ গণমাধ্যমে সচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য তিনি ওষুধ প্রশাসনের প্রতি নির্দেশ প্রদান করেন।

সম্প্রতি গণমাধ্যমে ‘ভালসারটান’ ওষুধের ক্ষতিকারক দিক সম্পর্কে সংবাদ প্রকাশের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী এ পদক্ষেপ নেন।

জানা গেছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্টেশন (এফডিএ) রিপোর্টে বলা হয়, ‘ভালসারটান’ ওষুধ সেবনে লিভার, ফুসফুস ও স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। এটি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শুক্রবার একটি জাতীয় দৈনিকে এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

আজকের সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, ওষুধ প্রশাসনের পরিচালক ডা. গোলাম কিবরিয়া, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান, সমিতির উপদেষ্টা আবদুল মুক্তাদির উপস্থিত ছিলেন।

এমইউ/এমআরএম/জেআইএম

আরও পড়ুন